Govtjob360

Search
Close this search box.

গ্রামীন ডাক সেবক পদে 45 হাজার কর্মী নিয়োগ, মাধ্যমিক পাশে সরাসরি চাকরি -India Post GDS Reqruitment

চাকরিপ্রার্থীদের জন্য ফের নতুন সুসংবাদ। ভারতীয় ডাক বিভাগের বিপুল শূন্যপদে কর্মী নিয়োগ। রাজ্য তলা দেশের যেকোন প্রান্ত থেকে বেকার যুবক-যুবতীরা আবেদন জানাতে পারবেন। আপনার শিক্ষাগত যোগ্যতা যদি মাধ্যমিক পাস কিংবা উচ্চমাধ্যমিক পাশ হয়ে থাকে তাহলে এক্ষেত্রে চাকরির সুযোগ পেয়ে থাকবেন। ডাক বিভাগের হাজার হাজার শূন্যপদে নিয়োগের ক্ষেত্রে যে সমস্ত চাকরিপ্রার্থীর আবেদন করতে ইচ্ছুক, সেই সমস্ত চাকরি প্রার্থীরা আবেদন সম্পর্কে আরো বিস্তারিত জানতে শেষ পর্যন্ত করবেন। নিচে শূন্যপদ, যোগ্যতা, বয়স, আবেদন পদ্ধতি ও নিয়োগ প্রক্রিয়া সম্পর্কে সবিস্তার আলোচনা করা হলো। India Post Office Reqruitment

 

পদের নাম:  গ্রামীণ ডাক সেবক পদে নিয়োগ করা হবে।

 

মোট শূন্যপদ:  এক্ষেত্রে মোট প্রায় 45 হাজার শূন্যপদে নিয়োগ করা হবে।

 

শিক্ষাগত যোগ্যতা :যে সকল চাকরি প্রার্থী গ্রামীণ ডাক সেবক পদে আবেদন করতে ইচ্ছুক, সেই সমস্ত চাকরিপ্রার্থীদের আবেদন করতে হলে, শিক্ষাগত যোগ্যতা হিসেবে কমপক্ষে মাধ্যমিক পাস বা তার সমতুল্য যোগ্যতা থাকতে হবে। এছাড়াও উচ্চ যোগ্যতা থাকলে আবেদন জানাতে পারবেন তবে মাধ্যমিক পাশের ওপর ভিত্তি করে নিয়োগ করা হবে।

 

বয়স সীমা : ডাক বিভাগের গ্রামীণ ডাকছেবক পদে নিয়োগের ক্ষেত্রে বয়স থাকতে হবে নূন্যতম 18 বছর এবং সর্বাধিক বয়স থাকতে হবে 40 বছরের মধ্যে। এছাড়াও সরকারের নিয়ম অনুসারে অতিরিক্ত বয়সের ছাড় দেওয়া হবে সংরক্ষিতের জন্য।

 

আবেদন পদ্ধতি :যে সকল চাকরি প্রার্থী ডাক বিভাগের সংশ্লিষ্ট নিয়োগের ক্ষেত্রে আবেদন করতে ইচ্ছুক, সেই সমস্ত চাকরিপ্রার্থীদের এক্ষেত্রে ডাক বিভাগের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে অনলাইনে মাধ্যমে আবেদন করতে হবে. অনলাইনে আবেদন করতে সর্বপ্রথম registration করতে হবে এবং registration সম্পন্ন হলে তারপর লগইন করে পুরো আবেদন প্রক্রিয়া শুরু করতে হবে. আবেদন করার সময় অবশ্যই পাসপোর্ট সাইজের ছবি ও সিগনেচার করে আপলোড করতে হবে। এছাড়াও কিছু জরুরি ডকুমেন্টস আপলোড করতে হবে। সবশেষে আবেদন ফি জমা করে ফাইনাল সাবমিট করতে হবে। অবশ্যই ফাইনাল সাবমিট করার আগে আমি আবেদন পত্রটি ভালোভাবে পড়ে নিবেন, কোন জায়গায় কোন ভুল হয়েছে নাকি।

 

জরুরি ডকুমেন্টসমূহ:

1. বয়সের প্রমাণপত্র বা মাধ্যমিকের এডমিট কার্ড

2. মাধ্যমিকের মার্কশীট

3.জাতিগত সংশয় পত্র (যদি থাকে)

4.আধার কিংবা ভোটার কার্ড

5. অভিজ্ঞতা (যদি থাকে)

6.পাসপোর্ট সাইজের ছবি

7. অন্যান্য

 

নিয়োগ প্রক্রিয়া: যে সকল চাকরি প্রার্থী সফলভাবে আবেদন করবেন, তাদের নিয়োগ করা হবে মাধ্যমিকের উপর ভিত্তি করে অর্থাৎ মাধ্যমিকে কত নম্বর পেয়েছেন, তার ওপর একটি মেরিট লিস্ট তৈরি করা হবে এবং আপনি যে পোস্ট অফিস সিলেক্ট করবেন, সেই পোস্ট অফিসে আপনার নম্বর যদি সর্বাধিক থাকে তাহলে আপনাকে নিয়োগ করা হবে। নিয়োগ করার সময় এর অরিজিনাল ডকুমেন্টস গুলি যাচাই করে তারপরে নিয়োগপত্র হাতে দেওয়া হবে ।

 

আবেদন প্রক্রিয়া এখনো পর্যন্ত শুরু হয়নি। আবেদন প্রক্রিয়া সম্পর্কে বিস্তারিত জানতে অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করবেন বা আমাদের পেজ ফলো করবেন –

OFFICIAL WEBSITE : CLICK HERE

TELEGRAM CHANNEL : JOIN NOW

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Leave a Comment