Govtjob360

Search
Close this search box.

WBMSC Job Recruitment : নবম পাশে পৌরসভায় প্রচুর গ্রুপ সি ও ডি পদে নিয়োগের বিজ্ঞপ্তি

পশ্চিমবঙ্গের পৌরসভায় কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ পেল। রাজ্যের জেলা থেকে চাকরি প্রার্থীরা আবেদন জানাতে পারবেন। ইতিমধ্যে বিজ্ঞপ্তি প্রকাশ করে আবেদন গ্রহণ প্রক্রিয়া শুরু হয়েছে। বিজ্ঞপ্তি অনুযায়ী এক্ষেত্রে গ্রুপ সি ও গ্রুপ ডি লেভেলের পদে নিয়োগ করা হবে। নারী-পুরুষ সকলে আবেদনের যোগ্য হবে। যে সকল চাকরি প্রার্থীর আবেদন সম্পর্কে আরো বিস্তারিত জানতে চাই, তারা আবেদন করার পূর্বে অবশ্যই শেষ পর্যন্ত পড়বেন। নিচে শূন্য পদ, আবেদন পদ্ধতি,যোগ্যতা, বয়স সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে।WBMSC Job Recruitment

কি কি পদে নিয়োগ করা হবে :

1. ক্লার্ক

2. একাউন্টেন্ট

3. ক্যাশিয়ার

4. ওয়ার্ক সরকার

5. সেনেটারি ইন্সপেক্টর

6. সাব এসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার

 

যোগ্যতা :যে সকল চাকরি প্রার্থীরা উপরোক্ত পদগুলোতে আবেদন জানাতে চাই, তাদের এক্ষেত্রে বিভিন্ন পদের জন্য শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে আলাদা আলাদা। তবে এক্ষেত্রে ন্যূনতম নবম পাস  বা মাধ্যমিক পাস যোগ্যতা থাকলে আবেদন করা যাবে। বিভিন্ন পদ সম্পর্কে যোগ্যতা আলাদা আলাদা দেখতে অবশ্যই অফিশিয়াল নোটিশ ডাউনলোড করে দেখে নিবেন।

 

বয়স সীমা :যে সমস্ত চাকরি প্রার্থীরা উপরোক্ত পদগুলোতে আবেদন করতে চাই, তাদের বয়স থাকতে হবে ন্যূনতম 18 বছর এবং সর্বাধিক বয়স থাকতে হবে 40 বছরের মধ্যে। এছাড়াও রিজার্ভ জাতি থেকে যারা আবেদন করবেন, তারা সরকারি নিয়ম অনুসারে বয়সের অতিরিক্ত ছাড় পেয়ে যাবেন।

 

নিয়োগ প্রক্রিয়া : যে সমস্ত চাকরিপ্রার্থীরা সফলভাবে আবেদন করবেন তাদের এক্ষেত্রে নিয়োগ করা হবে দুটি ধাপে। প্রথমে লিখিত পরীক্ষা এবং পরে ইন্টারভিউ এর মাধ্যমে নিয়োগ করা হবে।

 

আবেদন প্রক্রিয়া : যে সকল চাকরি প্রার্থী নিয়োগের ক্ষেত্রে আবেদন জানাতে চাই তাদের এক্ষেত্রে অনলাইনে মাধ্যমে আবেদনের সুযোগ দেওয়া হবে। অনলাইনে আবেদন করতে সর্বপ্রথম অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করতে হবে। এরপর আবেদন লিংকে ক্লিক করে আবেদন প্রক্রিয়া শুরু করতে হবে। আবেদন করার সময় জরুরী সমস্ত ডকুমেন্টস হাতে রাখতে হবে এবং নির্দেশ মত তা আপলোড করতে হবে। সবশেষে ফাইনাল সাবমিট করে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

 

আবেদন প্রক্রিয়ার সময়সীমা : যে সকল চাকরি-প্রার্থী অনলাইনে আবেদন করবেন, তারা 8 জানুয়ারি থেকে 7 ফেব্রুয়ারি পর্যন্ত আবেদন করতে পারবেন।

 

আবেদন সম্পর্কে আরো বিস্তারিত জানতে নিচের দেওয়ার লিংক ক্লিক করবেন –

Official Notice Download
Official Website Click Here

Important Links

Telegram Channel  Join Now
WhatsApp Group  Join Now

আরও পড়ুন 

বর্তমান যুগে নারীদের থেকে পুরুষের প্রাধান্য অধিক দেখা যায় , কাজ কর্মের ক্ষেত্রেও নারীদের কম গুরুত্ব দেওয়া হয়, এমনকি সরকারের নির্ধারিত বয়সের আগেই মেয়েদের বিবাহ দেওয়া হয়।  তাই এটাই বলাই বাহাল্য যে, এটা একটা সামাজিক ব্যাধি। এমন পরিস্থিতিতে নারীদের গুরুত্ব বাড়াতে এবং সমাজে তাদের স্থান বা সম মর্যাদা দানের জন্য সরকার কর্তৃক একের পর এক অভিনব প্রকল্পের সূচনা করা হয়েছে । এবার যে প্রকল্পের কথা নিয়ে এসেছি এখানে ঘরে কন্যা সন্তান থাকলেই পেয়ে যাবেন 25 হাজার টাকা। Government new scheme

 

প্রকল্পের নাম:  আজকে যে প্রকল্পের কথা বলতে যাচ্ছি সেই প্রকল্পের নাম হলো ‘সুমঙ্গলা প্রকল্প’।

 

প্রকল্পের উদ্দেশ্য  : সুমঙ্গলা প্রকল্পের মাধ্যমে পরিবার পিছু দেওয়া হবে 25 হাজার টাকা। তবে এক্ষেত্রে শর্ত হল, ঘরে থাকতে হবে কন্যা সন্তান, তাহলেই এই টাকা পেয়ে যাবেন। সম্প্রতি বিভিন্ন রাজ্যে এই প্রকল্পের নতুন সূচনা করা হয়েছে।

 

টাকার পরিমাণ ও শর্ত  : সুমঙ্গলা প্রকল্পের মাধ্যমে কন্যা সন্তানের পরিবারকে মোট 25 হাজার টাকা দেওয়া হবে। তবে এই টাকা একসঙ্গে দেওয়া হবে না, টাকা দেওয়া হবে কয়েক কিস্তির মাধ্যমে। কন্যা সন্তান জন্ম নেওয়ার পর থেকে এবং বিবাহের আগ পর্যন্ত এই প্রকল্প চলতে থাকবে। এই প্রকল্পে বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে টাকার কিস্তি দেওয়া হবে।

 

বয়স বৃদ্ধির সাথে সাথে কিস্তির পরিমাণ  :

1. এক্ষেত্রে কন্যা সন্তানের বয়স এক বছর হলে সরকার কর্তৃক তাকে দেওয়া হবে 2000 টাকা

2. কন্যা সন্তান প্রথম শ্রেণীতে পড়াশোনা শুরু করলে দেওয়া হবে 3000 টাকা

3. এরপর ষষ্ঠ শ্রেণীতে পড়াশুনা করলে দেওয়া হবে 3000 টাকা

4. এরপর নবম শ্রেণীতে দেওয়া হবে 5000 টাকা

5. দ্বাদশ শ্রেণীতে দেওয়া হবে 7000 টাকা

6. এরপর সর্বশেষে 18 বছর পূর্ণ হলে দেয়া হবে 5000 টাকা

7. এভাবে সর্বমোট 25 হাজার টাকা দেওয়া হবে

 

এই প্রকল্পের সুবিধা পেতে কি কি যোগ্যতা থাকতে হবে :

1.এই প্রকল্পের সুবিধায় পেতে গেলে আপনাকে বা আপনার পরিবারের সেই কন্যা সন্তানকে উত্তরপ্রদেশের বাসিন্দা হতে হবে

2.পরিবারের কেবল দুই কন্যাই এই প্রকল্পের আওতায় আসতে পারবে

3.এই প্রকল্পের সুবিধা পাবেন কেবল সেই পরিবার এই যার বার্ষিক আই 3 লক্ষের কম

 

যদি আপনি এই যোগ্যতা গুলি পূরণ করেন তাহলে এক্ষেত্রে আবেদন করতে পারবেন নিচে দেওয়া ওয়েবসাইটে গিয়ে www.sky.up.gov.in

 

Important Links

Telegram Channel  Join Now
WhatsApp Group  Join Now
WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Leave a Comment