Govtjob360

Search
Close this search box.

সুখবর! মমতা দিচ্ছে বেকারদের মাসে মাসে ভাতা, চুপিচুপি নাম নথিভুক্ত করুন -WB Government Scheme

আপনি কি রাজ্যের বেকার? দীর্ঘদিন ধরে পড়াশোনা করেও এখনো মেলেনি কোন চাকরি?  তাহলে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আপনার জন্য নিয়ে আসলো দারুন সুসংবাদ। এবার বেকার প্রার্থীদের মাসে মাসে দেওয়া হবে ভাতা। অবশ্যই প্রার্থীকে পশ্চিমবঙ্গের বাসিন্দা হতে হবে এবং প্রার্থীকে বেকার হতে হবে। যারা এখনো পর্যন্ত বেকার এবং রাজ্য সরকারের অধীনে ভাতা পেতে চান তারা অবশ্যই শেষ পর্যন্ত পড়বেন। নিচে সংশ্লিষ্ট ভাতা সম্পর্কে সবিস্তারে আলোচনা করা হবে। West Bengal Government Yuvashree Scheme

 

আপনি যদি রাজ্যের বাসিন্দা হয়ে থাকেন তাহলে আপনার জন্য রয়েছে দারুণ সুযোগ। চাকরি না থাকলেও এবার বেকারত্ব অনুভব হবে না আপনারও। কারণ রাজ্য সরকার কর্তৃক কর্মহীন এমন সকল বেকারদের দেওয়া হচ্ছে মাসিক ভাতা। এক্ষেত্রে আপনাকে কোন দিতে হবে না পরীক্ষা কিংবা দেখাতে হবে না কোন উচ্চ যোগ্যতাও। আপনি যে ক্লাসে পড়াশোনা করে থাকেন না কেন, এই সুযোগ নিতে পারবেন আপনিও। তাহলে দেরি কিসের? এখনই নাম নথিভুক্ত করে ফেলুন।

 

রাজ্য সরকার রাজ্যের সমস্ত বয়সী মানুষের জন্য বা সমস্ত ধরনের মানুষের জন্য, বহু জনমুখী প্রকল্প সূচনা করেছেন। তিনি রাজ্যের মহিলাদের জন্য লক্ষীর ভান্ডার ও স্বাস্থ্য সাথী প্রকল্প সূচনা করেছেন, এছাড়াও বয়স্ক ও বিধবাদের জন্য ভাতা প্রদান প্রকল্প চালু করেছেন, অবিবাহিত কন্যা সন্তান কিংবা বিবাহ উপযুক্ত কন্যা সন্তানদের জন্য কন্যাশ্রী ও রুপশ্রী প্রকল্পের সূচনা করেছেন। এছাড়াও রাজ্যের পড়ুয়াদের জন্য সবুজ সাথী ও মোবাইল ফোন প্রদান প্রকল্প শুরু করেন। এছাড়াও রয়েছে বিভিন্ন স্কলারশিপ ও আরো অন্যান্য বহু জনমুখী প্রকল্প।

 

এবার রাজ্য সরকারের তরফে রাজ্যের বেকারদের জন্য বিনা পরীক্ষায় মাসে মাসে টাকা পাওয়ার সুযোগ করে দেওয়া হল। এক্ষেত্রে আপনি আবেদন করে সুযোগ মিলে মাসে মাসে পেয়ে যাবেন দেড় হাজার টাকা। আবেদনকারীদের অবশ্যই পশ্চিমবঙ্গের বাসিন্দা হতে হবে এছাড়া অবশ্যই কর্মহীন বা বেকার হতে হবে। পাশাপাশি অবশ্যই ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে বা শিক্ষিত হতে হবে। বয়স থাকতে হবে ১৮ থেকে ৪০ বছর বয়সের মধ্যে। সব যোগ্যতা গুলি ফুলফিল করলে আপনি পেয়ে যেতে পারেন এই সুযোগ।

 

এই সুযোগ নিতে গেলে আপনাকে রাজ্য সরকারের এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জ কার্ড তৈরি করতে হবে। নিকটবর্তী অফিসে গিয়ে যোগাযোগ করে এই কার্ড তৈরি করতে পারবেন। কার্ড তৈরি হলে রাজ্য সরকারের অফিসিয়াল ওয়েবসাইট Employment Bank এ গিয়ে অনলাইনে আবেদন করতে পারবেন। অনলাইনে নাম তোলার পরে, সংশ্লিষ্ট দপ্তর কর্তৃক একটি লিস্ট তৈরি করা হবে এবং সেই লিস্টে যদি আপনার নাম থাকে তাহলে এই প্রকল্পের সুবিধা নিতে পারবেন।

 

এক্ষেত্রে আবেদন করতে প্রার্থীদের কিছু জরুরি ডকুমেন্টস থাকতে হবে। প্রার্থীদের বয়সের প্রমাণপত্র, শিক্ষাগত যোগ্যতা ডকুমেন্টস, পাসপোর্ট সাইজের ছবি, আধার কিংবা ভোটার কার্ড, বাসিন্দা প্রমান, বাৎসরিক আয় সার্টিফিকেট। এছাড়া আরো কিছু জরুরি ডকুমেন্টস। আবেদন করবার পূর্বে অবশ্যই আগে বিস্তারিত জেনে তারপরে আবেদন করবেন।

 

নিকটবর্তী এক্সচেঞ্জ অফিস কিংবা এমপ্লয়মেন্ট ব্যাঙ্ক এর অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করে বিস্তারিত জেনে নিতে পারবেন। নিচে তার লিংক দেওয়া হল –

Official Website : Visit Now

Important Links

Telegram Channel Join Now
WhatsApp Group Join Now
WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Leave a Comment