Govtjob360

Search
Close this search box.

কেন্দ্র দিচ্ছে মাসে 70 হাজার এবং বছরে 2 লক্ষ টাকা | কে বা কারা পাবেন? : Government Scholarship Scheme

আজ আপনার জন্য এনেছি একটি নতুন স্কলারশিপের খোঁজ। বলা যায় কেন্দ্র সরকারের সবচেয়ে বড় স্কলারশিপ। মেধাবী শিক্ষার্থীদের পড়াশোনা চালিয়ে রাখার জন্য কেন্দ্র সরকার ও রাজ্য সরকার বিভিন্ন স্কলারশিপ প্রদান করে থাকে । প্রার্থীদের দেশের মধ্যে সবচেয়ে বড় স্কলারশিপ এর মধ্যে একটি হল এই স্কলারশিপ। এই ফেলোশিপের নাম প্রধানমন্ত্রী রিসার্চ ফেলোশিপ ।কেন্দ্র সরকার দ্বারা এই স্কলারশিপ টি প্রদান করা হয়ে থাকে । স্কলারশিপটিতে মোটা অংকের অর্থ প্রদান করা হয়, এক্ষেত্রে প্রার্থীরা মাসে 70 হাজার টাকা করে পেয়ে থাকেন। স্কলারশিপ গুলির সুযোগ সুবিধা সবাই পায় না।এই স্কলারশিপে আবেদন করার জন্য কিছু শিক্ষাগত যোগ্যতা থাকা দরকার । প্রতিবেদনটি সম্পূর্ণ পড়ে দেখে নিন, আপনি এই স্কলারশিপের জন্য যোগ্য প্রার্থী কিনা। Government Scholarship Scheme
প্রধানমন্ত্রী রিসার্চ ফেলোশিপ নিয়ে আজকে আমরা আলোচনা করতে চলেছি । এটি দেশের বড় স্কলারশিপের মধ্যে একটি, তাই এটা নিয়ে আলোচনা করা তো একটি গুরুত্বপূর্ণ বিষয় বটেই। স্কলারশিপের মাধ্যমে প্রার্থীদের মোটা পরিমাণের অর্থ প্রদান করা হয়ে থাকে। ভারতবর্ষের বহু প্রার্থী এই স্কলারশিপের সুযোগ পেয়ে থাকে। তবে এই স্কলারশিপ টি কিছু নির্দিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানে, কিছু নির্দিষ্ট বিষয়ে দেওয়া হয়ে থাকে। স্কলারশিপ টি সম্পর্কে আরো বিস্তারিত জানতে প্রতিবেদনটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।Government Scholarship Scheme
কোন কোন বিষয় নিয়ে পড়লে আপনি পাবেনএই স্কলারশিপ হল বায়ো মেডিকেল ইঞ্জিনিয়ারিং, এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং, জিওলজি, জিও ফিজিক্স, কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং এর বিভিন্ন শাখা । তাছাড়াও ম্যাথমেটিক্স, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, কম্পিটিশনাল প্রোগ্রামিং অন ফ্লুয়েড ডাইনামিক ইত্যাদি সহ আরো বিভিন্ন সাইন্সের বিভিন্ন বিষয়ের স্টুডেন্টরাও আবেদন করতে পারবে । এছাড়াও আর্কিটেকচার, ইলেকট্রিক্যাল ও মেডিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভিন্ন শাখায় দেওয়া হয়ে থাকে ।

যোগ্যতা: এখানে আবেদন করার জন্য আবেদনকারীর ন্যূনতম যোগ্যতা থাকতে হবে তা হল M.sc, M.Tech এর দ্বিতীয় বর্ষের অথবা ইন্টিগ্রেটেড M.sc এর পঞ্চম বর্ষে পাঠরত পড়ুয়ারা আট বা তার অধিক CGPA পেয়ে থাকলে আবেদন করতে পারবেন। তাছাড়াও মাস্টার্স ক্লাস পিএইচডি এর স্টুডেন্টরাও গবেষণার স্তরে কমপক্ষে এক থেকে দুই বছর পড়াশোনা করে থাকলেও প্রার্থী আবেদন করতে পারবে। GATE পাস M.Tech ছাত্রছাত্রীরা বা CSIR-JRF পাস করা প্রার্থীরা আবেদন করতে পারবে। আবেদনকারীকে IIT, NIT, IISER,IISC প্রভৃতি কেন্দ্রীয় সরকার অনুমোদিত থেকে রেগুলার স্টুডেন্ট বা পাস করে যাওয়া আবেদন করতে পারবে।

প্রধানমন্ত্রী রিসার্চ ফেলোশিপ তে আবেদন করার জন্য আবেদনকারীকে যেইসব প্রতিষ্ঠানের মধ্যে থাকতে হবে তাহলে –
BHU, JNU, University of Delhi, Aligarh Muslim University, IISER Kolkata, IIT Kharagpur, IIT Madras, IIT Palakkad, IIT Hyderabad, IIT Mandi, IIT Roorkee, IISER Bhopal, IISER Thiruvananthapuram, IISC Bangalore, ISM Dhanbad etc.

Important Links

Telegram Channel  Join Now
WhatsApp Group  Join Now
WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Leave a Comment