Govtjob360

Search
Close this search box.

বন্ধ হবে লক্ষীর ভান্ডারের টাকা, নতুন বছরের শুরুতেই নিয়ম বদল -WB Lakshmir Bhandar Scheme

আবারো পরিবর্তন করা হলো লক্ষীর ভান্ডার(Lakshmir Bhandar) প্রকল্পের নিয়ম । যা না মানলে আপনার লক্ষীর ভান্ডারে টাকা ঢোকা বন্ধ হয়ে যেতে পারে। লক্ষ্মীর ভান্ডার প্রকল্প নিয়ে বছরের শুরুতেই ২০২৪ এর জানুয়ারি মাসে নিয়ম বদল হতে চলেছে। এইগুলি ব্যাংকে (Bank) আপনার খাতা খোলা থাকলে লক্ষীর ভান্ডারে টাকা ঢোকা বন্ধ হয়ে যেতে পারে। ২০১১ সালে তৃণমূলের দলনেত্রী মমতা ব্যানার্জি (CM Mamata banarjee) ক্ষমতায় আসার পরের থেকে একটি পর একটি প্রকল্পের ঘোষণা করেই চলেছেন। যেমন কন্যাশ্রী, রূপশ্রী, যুবশ্রী, দুয়ারে সরকার, দুয়ারে রেশন প্রভৃতি প্রকল্প। এমনই একটি প্রকল্প হল লক্ষীর ভান্ডার প্রকল্প। WB Lakshmir Bhandar Scheme

Wb Lashmir Bhandar scheme

লক্ষীর ভান্ডার (Lakshmir Bhandar) প্রকল্পে রাজ্যের সাধারন ও ওবিসি মহিলারা হাত খরচ বাবদ ৫০০ টাকা করে এবং তপশিলি জাতীয় উপজাতি মহিলারা ১০০০ টাকা করে পেয়ে থাকেন। বর্তমানে যে সংখ্যক মহিলারা লক্ষীর ভান্ডার পেয়ে থাকেন, এর আগে অনেক কম সংখ্যক মহিলারা লক্ষীর ভান্ডার এা টাকা পেতেন। এদিকে অনেক মহিলারই লক্ষ্মীর ভান্ডার একাউন্টে বিভিন্ন সমস্যা দেখা দিচ্ছিল। বেশকিছু মহিলা একাধিকবার আবেদন করার পরেও পেতেন না লক্ষ্মীর ভান্ডার টাকা। লক্ষীর ভান্ডার প্রকল্পে আবেদনের জন্য আগে স্বাস্থ্যসাথী কার্ড থাকা বাধ্যতামূলক ছিল। বর্তমানে নিয়ম পরিবর্তন হয়েছে যার জন্য স্বাস্থ্য সাথী কার্ড বাধ্যতামূলক নয়।

তেমনই বছরের শুরুতেই বেশ কয়েকটি নতুন নিয়মের কথা সামনে এসেছে। যার মধ্যে অন্যতম ব্যাংকের অ্যাকাউন্ট সম্পর্কিত। একাউন্টে কোনরকম ত্রুটি থাকলে আপনার লক্ষীর ভান্ডার টাকা ঢুকতে অসুবিধা হতে পারে। ব্যাংকের পাসবুকের একটি গুরুত্বপূর্ণ বিষয় হলো আইএফএসসি কোড(IFSC CODE)। এই code এ কোন রকম সমস্যা থাকলে লক্ষীর ভান্ডারের টাকা আর ঢুকবে না। সাম্প্রতিকালে বেশ কয়েকটি ছোট বড় ব্যাংকগুলি একসাথে যুক্ত হয়েছে। এর ফলে তাদের আইএফএসসি( Bank IFSC) কোড গুলি পরিবর্তন করা হয়েছে। এর ফলে লক্ষীর ভান্ডারের টাকা পাঠালে গ্রাহকদের একাউন্টে টাকা ঢুকতে সমস্যা সৃষ্টি হচ্ছে। তাই ব্যাংক গুলির গ্রাহকদের জানানো হচ্ছে অতি শীঘ্রই তাদের সঠিক আইএফএস কোড বসানোর জন্য। যেই ব্যাংক গুলির সাম্প্রতিকালে আইএফএসসি কোড গুলি পরিবর্তন করা হয়েছে ।

কোন কোন ব্যাংকের ক্ষেত্রে এমন সমস্যা লক্ষ্য করা যাচ্ছে :

 এলাহাবাদ ব্যাংকের আইএফএসসি কোড আগে শুরুতে এএলএলএ দিয়ে শুরু হলেও, বর্তমানে ইন্ডিয়ান ব্যাংকের সাথে যুক্ত হওয়ার কারণে বর্তমানে আইএফএসসি কোড আইডিআইবি দিয়ে শুরু হচ্ছে। এছাড়াও আন্দ্রা ব্যাংক, কর্পোরেশন ব্যাংক প্রভৃতি ব্যাংকের আইএফএস কোড পরিবর্তন করা হয়েছে। এইসব ব্যাংকের মহিলা গ্রাহকদের ব্যাংকের একাউন্ট খোলা থাকলে, অতি শীঘ্রই তাদের আইএফএসসি কোডটি পরিবর্তন করতে হবে। নিকটবর্তী দুয়ারে সরকার ক্যাম্পে। তা না হলে তাদের লক্ষীর ভান্ডার টাকা ঢুকতে অসুবিধা হবে।

 

Kolkata Metro Recruitment : মাসিক বেতন 75 হাজার, সরাসরি ইন্টারভিউ দিয়ে চাকরি

 

কিভাবে করবেন পঞ্চায়েতে গিয়ে অথবা ব্লকে গিয়ে আপনার এই আইএফএসসি কোডটি (IFSC) পরিবর্তন করতে হবে। এক্ষেত্রে সর্বপ্রথম আপনাকে ব্যাংক থেকে নতুন আইএফএসসি কোড সিল, সই নিয়ে জেরক্স নির্দিষ্ট অফিসে গিয়ে জমা করতে হবে। তা না হলে লক্ষীর ভান্ডারের টাকা পাবেন না।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Leave a Comment