Govtjob360

Search
Close this search box.

মমতা দিচ্ছে সরাসরি মাসিক 7500 টাকা! 23 জেলায় প্রচুর প্রার্থী সুবিধা পাবেন -Government Of West Bengal Scheme

রাজ্যের মুখ্যমন্ত্রী মাননীয়া মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যে ক্ষমতা আসার পরেই একের পর এক নতুন প্রকল্পের সূচনা করেই চলেছেন।এবার রাজ্যের মহিলাদের জন্য নতুন প্রকল্পের সূচনা করলেন মাননীয়া মুখ্যমন্ত্রী। এই প্রকল্পের মাধ্যমে মহিলাদের দেওয়া হবে প্রতি মাসে 7500 টাকা। শুনতে অবাক লাগলেও, এটাই সত্যি। রাজ্যের মুখ্যমন্ত্রী ফের মহিলাদের জন্য স্বনির্ভর করার নতুন প্রকল্প নিয়ে আসলো। এতে আপনাদের কোনরকম টাকা খরচ না করেই, সরাসরি একাউন্টে পেয়ে যাবেন প্রতি মাসে 7500 টাকা। আসুন তাহলে আজকে আরো বিস্তারিত জেনে নেওয়া যাক। Government Of West Bengal Scheme

মমতা দিচ্ছে সরাসরি মাসিক 7500 টাকা! 23 জেলায় প্রচুর প্রার্থী সুবিধা পাবেন -Government Of West Bengal Scheme

government of West Bengal scheme

রাজ্যের মুখ্যমন্ত্রী মাননীয়া মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের ছেলে বুড়ো থেকে কন্যা ও মহিলা সকলের জন্য নানা রকম জনকল্যাণমূলক নানা প্রকল্পের সূচনা করেছেন। লক্ষীর ভান্ডার থেকে, স্বাস্থ্য সাথী, খাদ্য সাথী, কন্যাশ্রী, যুবশ্রী, রূপশ্রী ও বয়স্ক ভাতার সহ আরো বিভিন্ন ধরনের স্কলারশিপ সম্বন্ধীয় নানা প্রকল্প সূচনা করেন। কিন্তু এবার যে প্রকল্পের সূচনা করেছেন তা আগের প্রকল্প থেকে আলাদা। এক্ষেত্রে কর্মসংস্থানের মাধ্যমে মহিলাদের দেওয়া হবে 7500 টাকা। তাও আবার প্রতি মাসে। রাজ্যের মুখ্যমন্ত্রীর এই প্রকল্পে সাধুবাদ জানিয়েছেন রাজ্যের মহিলারা। Government Of West Bengal Seva Sakhi Scheme

 

এই প্রকল্পের নামকরণ কি (Government Of West Bengal Scheme) 

রাজ্য সরকারের অন্যান্য প্রকল্পের মত এই প্রকল্পের নামকরণ করেন রাজ্য সরকার। প্রকল্পের নামকরণ করা হয় ‘সেবা সখী'( Seva Sakhi) নামে।

 

সেবা সখি প্রকল্পের উদ্দেশ্য কি ( Government Of West Bengal Seva Sakhi Scheme) 

এই প্রকল্পের মাধ্যমে রাজ্যের প্রতিটি ব্লক থেকে 20 জন করে মহিলা প্রার্থী নির্বাচন করা হবে। যাদের সংশ্লিষ্ট স্বাস্থ্য কেন্দ্রের অধীনে কাজ দেওয়া হবে। এর ফলে প্রতিমাসের সামরিক হিসাবে সে সমস্ত মহিলাদের 7500 টাকা দেওয়া হবে। সাধারণত এই প্রকল্পে শুধু মহিলারাই আবেদন জানাতে পারবেন এবং তারাই এই কর্মসংস্থানে সুযোগ নিতে পারবেন।

 

সেবা সখি প্রকল্পের লক্ষ্য ( Government Of West Bengal Seva Sakhi Scheme) 

সবার সাথে প্রকল্পের অন্যতম লক্ষ্য হলো এই প্রকল্পের মাধ্যমে স্বাস্থ্য বিষয়ক পরিষেবা পৌঁছে দেওয়া। সাধারণত আশা কর্মীদের মত এই প্রকল্পের মাধ্যমে নিযুক্ত কর্মীদের স্বাস্থ্য বিষয়ক কাজ করতে হবে। এক্ষেত্রে একেক জন মহিলাকে কিছু পরিবারের দায়িত্ব দেওয়া হবে এবং সেই পরিবারের বয়স্ক, যারা স্বাস্থ্য পরিষেবা নিতে অক্ষম, তাদের সরকারি বিভিন্ন সুযোগ সুবিধা প্রদান করা।

 

কিভাবে নিয়োগ দেওয়া হবে ( Recruitment Process Of Seva Sakhi Scheme) 

এই প্রকল্পে নিযুক্ত করার আগে মহিলাদের সংশ্লিষ্ট বিষয়ের উপর প্রশিক্ষণ দেওয়া হবে। প্রশিক্ষণের মাধ্যমে দক্ষতা অর্জন করার পরে সেই সমস্ত মহিলাদের দায়িত্ব বুঝিয়ে দিয়ে কাজে নিযুক্ত করা হবে।

রাজ্যজুড়ে মিলন উৎসবে 20-30 হাজার কর্মী নিয়োগ,যে কোনো যোগ্যতায় সুযোগ -WB Milan Utsav Job Recruitment

 

তবে আপাতত শুধু শহরাঞ্চলেই এই প্রকল্পের সুবিধা পাওয়া যাবে। যেহেতু এই প্রকল্প একটি অভিনব তাই আগে শহরাঞ্চল থেকে শুরু করে পরে গ্রামাঞ্চলের দিকে যেতে পারে। প্রথমদিকে পৌরসভার অধীনে থাকা পিছিয়ে পড়া গ্রাম কিংবা যেই সমস্ত পরিবারে কোন উপযুক্ত সদস্য থাকেনা, যে পরিবারের বয়স্কদের দেখাশোনা করবে। এই সমস্ত বয়স্কদের পরিবারের দায়িত্বে রাখা হবে সেবা সখীর কর্মীদের।

 

এ প্রকল্প যদিও রাজ্য জুড়ে শুরু হওয়ার কথা তবে আপাতত রাজ্যের 4 জেলায় এই প্রকল্পের পাইলট প্রজেক্ট শুরু করা হবে। পাইলট প্রজেক্টে সাফল্য লাভের পর আস্তে আস্তে গোটা রাজ্যে এই প্রকল্প ছড়িয়ে পড়বে। প্রাথমিকভাবে দক্ষিণ 24 পরগনা, উত্তর 24 পরগনা, পূর্ব মেদিনীপুর ও হাওড়ায় এই পাইলট প্রজেক্ট শুরু করা হবে।

মাসে 3000! বছরে 36000 টাকা! এক্ষুনি আবেদন করেনিন – Mandhan Scheme

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Leave a Comment