Govtjob360

Search
Close this search box.

মোদি সরকারের মহিলাদের দিচ্ছে ২ লক্ষ টাকা, কীভাবে ও কারা পাবেন? Central Government Scheme

কেন্দ্র সরকারের দারণ প্রকল্প। ঘরে মহিলা থাকলে এই প্রকল্পের সুবিধা নিতে পারবেন। এই প্রকল্পের মাধ্যমে মহিলাদের দেওয়া হচ্ছে ২ লক্ষ টাকা। সম্প্রতি কেন্দ্র সরকারের তরফে এই নতুন প্রকল্পের সূচনা করেছেন এ প্রকল্পের মূল উদ্দেশ্য হলো দেশের মহিলাদের স্বনির্ভর করে তোলা। যার মাধ্যমে সরকার কর্তৃক তাকে ২ লক্ষ পর্যন্ত টাকা দেওয়া হতে পারে এবং সেই টাকা দিয়ে সে স্বনির্ভর হতে পারবেন। মনে রাখতে হবে এই প্রকল্প শুধু মহিলাদের জন্য। প্রকল্প সম্পর্কে আরও বিস্তারিত জানতে নিজে শেষ পর্যন্ত পড়বেন। 

সামনে লোকসভা ভোট, ভোটের মুখে দেশবাসীর জন্য দারুন সুখবর শোনালো নরেন্দ্র মোদি সরকার। তিনি ফের মহিলাদের কথা মাথায় রেখে নতুন প্রকল্পের সূচনা করলেন। এই প্রকল্পের মাধ্যমে মহিলাদের এককালীন দেওয়া হবে দুই লক্ষ টাকা পর্যন্ত ঋণ। এ টাকা ব্যবহার করে মহিলারা স্বনির্ভর হতে পারবেন বা নিজের ভালো ব্যবসা শুরু করতে পারবেন। দেশের সকল রাজ্য থেকে মহিলারা আবেদন করতে পারবেন। আসেন তাহলে এই প্রকল্প সম্পর্কে আরো বিস্তারিত জেনে নেওয়া যাক। 

 

প্রকল্পের নাম কি: এতক্ষণ ধরে যে প্রকল্পের সম্পর্কে বলা হচ্ছিল সেই প্রকল্পের নাম হলো ‘স্বর্নিমা প্রকল্প ‘। এই প্রকল্প কেবল মহিলাদের জন্য তাই ক্ষেত্রে পুরুষরা সুযোগ পাবে না। 

 

প্রকল্পের মূল উদ্দেশ্য কি : এই প্রকল্পের মূল উদ্দেশ্য হলো মহিলাদের স্বনির্ভর করে তোলা। যে সকল মহিলা আর্থিক অভাবের কারণে নতুন কিছু করতে পারছে না, সে সমস্ত মহিলাদের আর্থিক সহায়তার জন্য এই প্রকল্পের সূচনা করা হয়েছে। তবে এক্ষেত্রে আর্থিকভাবে পিছিয়ে পরা মহিলারাই কেবল সুযোগ পাবেন। 

 

এই প্রকল্পে কত টাকা পাওয়া যাবে এবং কিভাবে পরিশোধ করতে হবে :এক্ষেত্রে মহিলাদের দু লক্ষ টাকা পর্যন্ত ঋণ দেওয়া হবে। তবে এই দিনের ওদের হার থাকবে খুবই সামান্য। মাত্র ৫% হারে পরিশোধ করতে হবে তাও আবার প্রতি তিন মাসের অন্তর অন্তর। 

 

এই প্রকল্পের সুবিধা খারাপ পাবে: 

1.এ প্রকল্পে কেবল মহিলারাই আবেদন জানাতে পারবে কোন পুরুষ প্রার্থী আবেদন করতে পারবেন না। 

2. এক্ষেত্রে অবশ্যই মহিলাদের ওবিসি ক্যাটাগরির অন্তর্ভুক্ত হতে হবে 

3. প্রার্থীর অবশ্যই ওবিসি সার্টিফিকেট থাকতে হবে 

4. প্রার্থীর পরিবারের বার্ষিক আই তিন লক্ষের কম হতে হবে 

 

জরুরী নথিপত্র সমূহ :

1.আধার কার্ড 

2.ভোটার কার্ড 

3.প্যান কার্ড 

4.ওবিসি সার্টিফিকেট 

5.ব্যবসার সার্টিফিকেট 

6.আয়ের সার্টিফিকেট 

7.বাসিন্দা প্রমান 

8.অন্যান্য

 

আবেদন প্রক্রিয়া : যারা উপরোক্ত যোগ্যতাগুলো ফুলফিল করবে তারা এক্ষেত্রে অন্যানের মাধ্যমে আবেদন করতে পারবেন। আবেদন করার পূর্বে অবশ্যই বিস্তারিত জেনে তারপরে আবেদন করবেন। 

অফিসিয়াল ওয়েবসাইট  ক্লিক করুন 

 

 

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Leave a Comment