Govtjob360

Search
Close this search box.

APY প্রকল্পের ঘোষণা, কোটি কোটি দেশবাসী পাবেন টাকা -Central Government Scheme

সামনে ২০২৪ এর লোকসভা ভোট। এই লোকসভা ভোটকে সামনে রেখে দেশের রাজনৈতিক মহল রেষারেষি তুঙ্গে। এই পরিস্থিতিতে সরকার একটি পর একটি বিজ্ঞপ্তি ও প্রতিশ্রুতি দিয়ে চলেছেন। এই সময় বিভিন্ন চাকরির নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হতে দেখা যাচ্ছে অন্যদিকে তেমনি APY Scheme নিয়ে একটি বড় ঘোষণা করলেন। সরকারি দপ্তরের বড় আধিকারিকদের সূত্রে পাওয়া খবর থেকে জানা যাচ্ছে পেনশনারদের পেনশন (Pension)বানানো হবে। কিছুদিন পূর্বেই কেন্দ্রের সরকারি কর্মীদের তাদের DA বাড়ানো হয়েছিল। এবার দেশের পেনশন ভোগীদের পেনশন বাড়ানো হবে।
Apy scheme

কেন্দ্রে বিজেপি সরকার আসার পর থেকে একটির পর একটি জনকল্যাণমূলক কর্মসূচি গ্রহণ করেই চলেছেন। তেমনি ২০১৫ সালে ভারতের বয়স্ক বৃদ্ধ নাগরিকদের জন্য অটল পেনশন যোজনা (Atal Pension Yojana) নামক একটি কর্মসূচি চালু করেন। একটি বয়সের পরে মানুষ কাজ করতে অক্ষম হয়ে যায় । সেই সময় তার যে একটি আর্থিক সাহায্যর দরকার হয়। এই কথা মাথায় রেখেই অটল পেনশন যোজনা চালু করা হয়েছিল। তাই ৬০ বছর বয়সের ঊর্ধ্বে ভারতের নাগরিকদের সামাজিক নিরাপত্তা দেওয়ার জন্য তাদের পেনশন দেওয়া হয়ে থাকে।

অটল পেনশন যোজনা (Atal Pension Yojana) দ্বারা সেই সব ব্যক্তিদের পেনশন দেওয়া হয়ে থাকে। যারা ৬০ বছরে ঊর্ধ্বে যাওয়ার পর হঠাৎ অসুস্থ, দুর্ঘটনা, বয়স গত শারীরিক সমস্যা থেকে নিরাপত্তা পাওয়ার জন্য সরকার থেকে একটি নির্দিষ্ট পরিমাণে অর্থ প্রদান করে থাকে। যে সকল ব্যক্তি কোন সরকারি কর্মচারী নন অর্থাৎ কোন সাংগঠনিক কর্মী, বেসরকারি কর্মচারী, কৃষক, শ্রমিক, প্রভৃতি মানুষ এই অটল পেনশন যোজনার থেকে সুবিধা নিয়ে থাকে। জীবনের শেষ সময়ের আর্থিক নিরাপত্তা পেয়ে থাকে। এই প্রকল্প সম্পর্কে আরো বিস্তারিতভাবে আলোচনা করব। তাই প্রতিবেদনের শেষ পর্যন্ত আমাদের সাথে থাকুন।

অটল পেনশন যোজনার সুবিধা

এই পেনশন যোজনা থেকে আপনি কিভাবে সুবিধা উপভোগ করতে পারেন। এছাড়াও আপনার পরিবারের সদস্যগণ কিভাবে সুবিধা নিতে পারে। তা সম্পর্কে বিস্তারিত আলোচনা করব আজকের এই প্রতিবেদনে।

১. প্রার্থী ৬০ বছর বয়স পূর্ণ হওয়ার পর থেকে এই পেনশনের সুবিধা পেতে থাকে।

২. এই পেনশন সুবিধা পাওয়ার জন্য ১৮ বছর ৪০ বছর পর্যন্ত অন্তত ২০ বছর টাকা বিনিয়োগ করতে হয়।

৩. নির্দিষ্ট সময় বিনিয়োগ করার পর আপনি ষাট বছর পূর্ণ হওয়ার শেষে প্রতি মাসে ১০০০, ২০০০, ৩০০০, ৪০০০, সর্বাধিক ৫০০০ টাকা পাওয়া যায়।

আর কয়েক মাস বাদেই আমাদের দেশে আয়োজিত হতে চলেছে লোকসভা ভোট। এই লোকসভা ভোটের পূর্বে কেন্দ্র সরকার বাড়াতে চলেছে পেনশনের পরিমাণ। ফেব্রুয়ারি মাসেই প্রকাশিত হবে দেশের বাজেট (Budget)। আর সেই বাজেটের একটি অংশ হিসাবে থাকছে APY Scheme । সরকারি আধিকারিকগণ কেন্দ্রীয় অর্থমন্ত্রী কাছে চিঠি দিয়ে জানিয়েছেন যে, এই পেনশন যোজনার অর্থের পরিমাণ বাড়ানো উচিত। অর্থমন্ত্রীর নির্মলা সীতারামান বাজেট বাড়ানোর প্রতিশ্রুতি দিয়েছেন এই প্রকল্পের জন্য। তাই আর কিছুদিনের অপেক্ষা ফেব্রুয়ারি মাসেই অটল পেনশন যোজনার প্রার্থীদের জন্য খুশির খবর আসতে চলেছে। তাদের মাসিক পেনশনের পরিমাণ বাড়ানো হবে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Leave a Comment