Govtjob360

Search
Close this search box.

মমতা দিচ্ছে 2 লাখ মোটরসাইকেল, বেকার যুবক যুবতীদের জন্য সুসংবাদ! WB Government Scheme

রাজ্যের মুখ্যমন্ত্রী রাজ্যের জনতার জন্য আপামর কাজ করে চলেছেন। এবার রাজ্যের মুখ্যমন্ত্রী এমন এক প্রকল্প নিয়ে আসলেন যা দেখে চোখ কপালে উঠে। রাজ্যের বেকার যুবক-যুবতদের কথা মাথায় রেখে রাজ্য সরকার আলো নতুন অভিনব প্রকল্প। এবার ২ লক্ষ বেকার যুবক যুবতীকে মোটরসাইকেল বা স্কুটার দান করতে যাচ্ছেন রাজ্য সরকার। এই প্রকল্পটি কেবল বাংলার সে সমস্ত বেকার যুবক-যুবতীদের জন্য যারা পড়াশোনা করছে বা কোন কাজের সঙ্গে যুক্ত রয়েছে কিংবা ব্যবসা করছে চাইছে কিন্তু যাতায়াতের অসুবিধা হচ্ছে। এবার সেইসব বেকার যুবক যুবতীদের জন্য রাজ্যের জেলা জেলা থেকে প্রায় ২ লক্ষ মোটরবাইক সাইকেল বা স্কুটার দিতে চলেছেন। 

আমরা সকলে জানি যে, রাজ্যের মাননীয়া মুখ্যমন্ত্রী রাজ্যবাসীর জন্য প্রতিনিয়ত অভিনব প্রকল্পের সূচনা করেই চলেছেন। তিনি সূচনা করেছেন স্বাস্থ্য সাথী কার্ড, বেকার ভাতা থেকে শুরু করে বিভিন্ন স্কলারশিপ এর পাশাপাশি রূপশ্রী, কন্যাশ্রী সহ বহু ধরনের জনমুখী প্রকল্পের ।এবার তিনি যে প্রকল্পের সূচনা করেছেন, তা জনগণের চোখ মাথায় তুলবে। ফের রাজ্যের বেকার যুবক-যুবতদের কথা মাথায় রেখে নতুন প্রকল্পের সূচনা করলেন মাননীয়া মুখ্যমন্ত্রী। এই প্রকল্পের মাধ্যমে আবেদন করলে পেয়ে যাবেন মোটরবাইক সাইকেল বা স্কুটার । আসুন তাহলে প্রকল্প সম্পর্কে আরও বিস্তারিত জেনে নেওয়া যাক। 

 

প্রকল্পের সুনাম: মাননীয়া মুখ্যমন্ত্রীর এই প্রকল্পের নাম হল’ কর্মই ধর্ম ‘প্রকল্প। 

 

এই প্রকল্পের লক্ষ্য কি : মাননীয়া মুখ্যমন্ত্রীর এই প্রকল্পের লক্ষ্য হলো, রাজ্যের সেই সমস্ত বেকার যুবক যুবতীদের জন্য, যারা বিভিন্ন কাজকর্মের সঙ্গে যুক্ত রয়েছেন বা পড়াশোনা সঙ্গে যুক্ত রয়েছেন কিন্তু যাতায়াতের অসুবিধা হয়, তাদের এই প্রকল্পের আওতায় আনাই হলো মূল লক্ষ্য। 

 

এই প্রকল্পের মূল উদ্দেশ্য কি:  মাননীয়া মুখ্যমন্ত্রীর এই প্রকল্পের মূল উদ্দেশ্য হলো, যে সকল বেকার যুবক যুবতীরা দৈনন্দিন বিভিন্ন কাজকর্মের জন্য যাতায়াতের অসুবিধার সম্মুখীন হচ্ছেন অর্থাৎ যে সমস্ত প্রার্থীরা কোন না কোন কাজের জন্য এদিক ওদিক যেয়ে থাকেন কিন্তু যাতায়াতের অসুবিধার কারণে তারা সঠিক ভাবে কাজে পৌঁছাতে পারছেনা, সেই সমস্ত প্রার্থীদের জন্য এই প্রকল্প শুরু করা হয়। এই প্রকল্পের মাধ্যমে রাজ্যের ২ লক্ষ বেকার যুবক যুবতীদের মোটর বাইক সাইকেল বা  স্কুটার দেওয়া হবে। যার মাধ্যমে তাদের যাতায়াতের অসুবিধা হবে না।

 

এই প্রকল্পের সুবিধা পেতে কী কী নথিপত্র থাকতে হবে  :

এক্ষেত্রে আবেদন করতে কয়েকটি নথিপত্র প্রয়োজন রয়েছে, নিচে উল্লেখ করা হল –

1. বয়সের প্রমাণপত্র বা মাধ্যমিক পরীক্ষার অ্যাডমিট কার্ড 

2. আধার ও ভোটার কার্ড 

3. শিক্ষাগত যোগ্যতার মাকসিট ও সার্টিফিকেট 

4.পাসপোর্ট সাইজের দুই কপি রঙিন ছবি

5. বাসিন্দা প্রমান 

6. এছাড়াও আরও জরুরি নথিপত্র সমূহ 

 

এই প্রকল্পে আবেদন করতে কী কী যোগ্যতা থাকতে হবে  :

1.এই প্রকল্পে আবেদন করতে গেলে পা থেকে অবশ্যই পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে অন্য রাজ্য থেকে এই সুবিধা দেওয়া হবে না। 

 2. এছাড়াও আবেদনকারীর শিক্ষাগত যোগ্যতা হিসেবে কমপক্ষে উচ্চ মাধ্যমিক পাস করতে হবে। উচ্চ যোগ্যতা থাকলেও আবেদন জানাতে পারবেন।  

3. এই প্রকল্প যেহেতু বেকার যুবক-যুবতীদের জন্য, তাই এক্ষেত্রে অবশ্যই আপনাকে রাজ্যের বেকার প্রার্থী হতে হবে। 

 

আবেদন পদ্ধতি :এই প্রকল্পে আবেদন করতে হলে প্রার্থীকে অফলাইন মাধ্যম অবলম্বন করতে হবে। কিন্তু আবেদন করার পূর্বে অবশ্যই অফিশিয়াল ওয়েবসাইট ভিজিট করে আগে বিস্তারিত জেনে তারপরে আবেদন করতে হবে । এক্ষেত্রে আবেদন প্রক্রিয়া সব সময় চালু থাকে না,  যে সময় চালু থাকে সেই সময় আবেদন করতে হবে। আপনাকে নিজেই খোঁজ রাখতে হবে, আপনার পৌরসভায় বা আপনার গ্রাম পঞ্চায়েতে কখন আবেদন প্রক্রিয়া শুরু থাকে। 

 

আমরা অনলাইন নিউজ পোর্টালের মাধ্যমে পাওয়া তথ্য অনুযায়ী প্রতিবেদনটি রচনা করেছি। এই প্রতিবেদনটি আমাদের তরফ থেকে যাচাই করা হয়নি। আপনি নিজ দায়িত্বে ভালোভাবে যাচাই করে তারপর আবেদন করবেন। 

 

প্রতিনিয়ত নতুন নতুন প্রকল্পের খবর ও চাকরির খবর পেতে আমাদের সঙ্গে জুড়ে থাকবেন –

 

Telegram Channel  Join Now
WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Leave a Comment