Govtjob360

Search
Close this search box.

দুয়ার সরকারে প্রচুর চাকরি, যুবক যুবতীদের জন্য দারুণ সুসংবাদ -WB Govt Scheme

বর্তমানে রাজ্য কিংবা দেশের সবথেকে বড় সমস্যা হল বেকার সমস্যা। দিনে দিনে শিক্ষার হার বৃদ্ধি পেলেও কর্মসংস্থান কিন্তু বৃদ্ধি পাচ্ছে না। সেই কারণেই দিনে দিনে বেড়েই চলেছে বেকারত্বের সংখ্যা। কিন্তু রাজ্যের মুখ্যমন্ত্রী মাননীয়া মমতা বন্দ্যোপাধ্যায় বাংলার সকল প্রকার মানুষের দুঃখ দুর্দশার সময় পাশে থাকে। ঠিক একইভাবে রাজ্যে যেভাবে বেকারত্বের সংখ্যা বাড়ছে, তাতে চাপের মুখে পরতে হচ্ছে সরকার। তাইতো রাজ্য সরকার বেকার যুবক-যুবতীদের জন্য দারুন প্রকল্প নিয়ে হাজির হলো।

রাজ্য সরকার সাধারণত সকল প্রকার মানুষের জন্য নতুন নতুন জনকল্যাণমূলক প্রকল্পের খোঁজ নিয়ে আসেন। এবার তিনি এমন এক প্রকল্পের খোঁজ নিয়ে এসেছেন যার, মাধ্যমে ঘরে ঘরে চাকরি পাওয়ার দারুন সুযোগ থাকবে, তাও আবার যেতে হবে না কোথাও বাইরে আবেদন করতে। হ্যাঁ ঠিকই শুনেছেন! এবার ধরে সরকার প্রকল্পের মতো দুয়ারে চাকরি পৌঁছে যাবে আপনার। রাজ্য সরকার সম্প্রতি নতুন এক প্রকল্পের সূচনা করেছেন, যার মাধ্যমে বেকার যুবক যুবতীদের চাকরি দেওয়া হবে।

 

রাজ্য সরকারের এই প্রকল্পের নাম দেওয়া হয়েছে কর্মদিশা প্রকল্প। এই প্রকল্পের মাধ্যমে বর্তমানে প্রায় কয়েক হাজার চাকরিপ্রার্থীকে নিয়োগ দেওয়া হবে। তবে ভবিষ্যতে শূন্য পদ আরও বৃদ্ধি পেতে পারে। West Bengal government Karma Disha Scheme 

 

 এই প্রকল্পের মূল উদ্দেশ্য কি :

সাধারণত রাজ্য সরকারের সমস্ত প্রকল্পের বিশেষ কিছু উদ্দেশ্য থাকে। ঠিক একই রকম এই প্রকল্পেরও বিশেষ উদ্দেশ্য রয়েছে। এই প্রকল্পের মাধ্যমে রাজ্যের বেকার যুবক যুবতীদের দক্ষতা মূলক কাজের মাধ্যমে চাকরি দেওয়া হবে।

 

এ প্রকল্পে কিভাবে নিয়োগ করা হবে : তাদের যে সকল বেকার যুবক-যুবতীরা চাকরির সন্ধান করছেন? তারা এই প্রকল্পের সুবিধা নিতে পারবেন। এ প্রকল্পের মাধ্যমে প্রথমে চাকরিপ্রার্থীদের স্ক্রিল ডেভেলপমেন্ট ট্রেনিং করা হবে এবং ট্রেনিং শেষে যে বিষয়ের উপর চাকরিপ্রার্থীদের স্কিল ডেভেলপমেন্ট ট্রেনিং সম্পন্ন হবে, সেই বিভাগে বিভিন্ন কোম্পানিতে নিয়োগ দেওয়া হবে। অতীতে অনেক চাকরিপ্রার্থী এভাবে চাকরি পেয়েছেন, ভবিষ্যতেও ট্রেনিং নিয়ে চাকরি পাওয়ার সম্ভাবনা খুবই রয়েছে।

 

এই প্রকল্পে আবেদন করতে কি যোগ্যতা লাগবে? 

1.প্রথমত বেকার যুবক যুবতী যুবতীদের পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে

2.দ্বিতীয়ত বেকার যুবক-যুবতীদের বয়স থাকতে হবে ১৫ থেকে ৪৫ বছরের মধ্যে

3. তৃতীয়ত এক্ষেত্রে চাকরিপ্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে নূন্যতম অষ্টম কিংবা মাধ্যমিক পাস। এছাড়া যোগ্যতা সম্পর্কে বিস্তারিত জানতে হলে, সরাসরি যোগাযোগ করে জেনে নিবেন।

 

কিভাবে আবেদন করা যাবে? 

এক্ষেত্রে চাকরি প্রার্থীদের আবেদন করার সুযোগ দেওয়া হবে অন্যান্য প্রকল্পের মতই। অর্থাৎ চাকরিপ্রার্থী আবেদন জানাতে পারবেন তাদের দুয়ারে সরকার ক্যাম্পে গিয়ে। আগামী 30 ডিসেম্বর পর্যন্ত রাজ্য জুড়ে চলবে দুয়ারে সরকার কর্মসূচি। আগ্রহী প্রার্থীরা কোন দিশা প্রকল্পের কাউন্টারে গিয়ে যোগাযোগ করে আরো বিস্তারিত জানতে পারবেন।

 

আমরা কেবল অনলাইনে পাওয়া তথ্য অনুযায়ী আপনাদের কাছে এই প্রতিবেদনটি রচনা করেছি। আগে বিস্তারিত জেনে তারপরে আবেদন করবেন।

 

Telegram Channing  Join Now
WhatsApp Group  Join Now
WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Leave a Comment