Govtjob360

Search
Close this search box.

Post Office Payment Bank Recruitment: পোস্ট পেমেন্ট ব্যাংকে হাজার হাজার চাকরির সুযোগ, রইল বিস্তারিত

 আপনার কী দীর্ঘদিনের সপ্ন ডাক বিভাগে চাকরি করার ? তাহলে আপনার জন্য রয়েছে ভালো সুযোগ। ইন্ডিয়ান পোস্ট অফিসে ফের বিপুল সংখ্যক পদে নিয়োগ করতে চলেছে ভারতীয় ডাক বিভাগ। এদিকে চলতি বছরের জানুয়ারি মাসে ইন্ডিয়ান পোস্ট অফিসে প্রায় 40 হাজার পদে গ্রামীণ ডাক সেবক (GDS) নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয় কিন্তু এবার সেই নিয়োগ চলতে না চলতেই ফের নয়া করে নিয়োগ করতে চলেছে ভারতীয় ডাক বিভাগ। India Post Office Recruitment 

সুত্রের মারফত জানা গিয়েছে, আবার ডাক বিভাগের ব্যাংকে প্রায় 13 হাজার কর্মী নিয়োগ করতে চলেছে ভারতীয় পোস্ট অফিস পেমেন্ট ব্যাংক। আর এই নিয়োগের পিছনে কারন হলো, বর্তমানে ভারতীয় ডাক বিভাগে গ্রামীণ এলাকায় প্রতি 5 কিমি অন্তত ব্যাঙ্কিং (Banking) পরিষেবা পৌঁছে দিতে ডাক বিভাগ কর্তৃক এমন সিদ্ধান্ত নিতে চলেছে। 

জানা গিয়েছে, দেশজুরে পোস্ট অফিস গুলিকে ফের নতুন সাজে সাজাতে চলেছে ভারতীয় ডাক বিভাগ। আর এও জানা গিয়েছে , গোটা দেশে পোস্ট অফিসের পরিকাঠামো ঘিরে প্রায় 44 কোটি টাকার বেশি বরাদ্দ করতে চলেছে ভারতীয় ডাক বিভাগ।ইতিমধ্যে পোস্ট অফিসের এমন পরিকল্পনাকে বাস্তবায়িত করার সম্মতি দিয়েছে অর্থমন্ত্রক। 

আরও জানা গিয়েছে, দেশজুড়ে প্রায় 5 হাজারের বেশি নতুন পোস্ট অফিস ব্রাঞ্চ তৈরি করতে চলেছে ভারতীয় ডাক বিভাগের পেমেন্ট ব্যাংক। যার জেরে বেকার যুবক যুবতীদের জন্য চাকরির ক্ষেত্রে আরও সুযোগ বৃদ্ধি হতে চলেছে। জানা যায়, প্রায় 13 হাজার নয়া করে শূন্যপদ পূরণ করতে চলেছে ভারতীয় ডাক বিভাগ। 

এও জানা গিয়েছে, সারা দেশে প্রায় 5 হাজারেরও বেশি নতুন পোস্ট অফিস ব্রাঞ্চ খোলা হলে তার জেরে যে সমস্ত কর্মী নিয়োগ করা হবে তাদের বার্ষিক বেতন দিতে হবে 2 লক্ষ 10 হাজার টাকা। 

এদিকে ভারতীয় ডাক বিভাগ সুত্রে এও জানা গিয়েছে, সংশ্লিষ্ট নিয়োগের ক্ষেত্রে কয়েক ধরনের আলাদা আলাদা পদে নিয়োগ করা হবে। জানা গিয়েছে, পোস্ট মাস্টার, পোস্টাল এসিস্ট্যান্ট, মেইল গার্ড প্রভৃতি বিভিন্ন পদে নিয়োগ করা হবে। 

এবার আসা যাক পোস্ট অফিসের এই নিয়োগের মূল উদ্দেশ্য কী? ভারতীয় পোস্ট অৈিস পেমেন্ট ব্যাঙ্কের পরিষেবা আরও উন্নত করা ও সাধারণ মানুষের কাছে সরাসরি পৌঁছে দেওয়া। এমনকি উন্নত আধুনিক পদ্ধতিতে সাধারণ মানুষের কাছে পরিষেবা পৌঁছে দিতে নিয়োগ করতে হবে কর্মীও। 

ইতিমধ্যে ভারতীয় অর্থমন্ত্রকের সম্মতি পাওয়া গেলে নয়া করে বহু পোস্ট অফিস ব্রাঞ্চ খোলার কাজ করতে চলেছে ভারতীয় ডাক বিভাগ। 

আর এই প্রসঙ্গে সর্ব ভারতীয় পোস্টাল এমপ্লয়িজ অ্যাসোসিয়েশনের পশ্চিমবঙ্গ সার্কেলের সম্পাদক শুভ্রদ্বীপ চৌধুরী সংবাদ মাধ্যমে জানান, ‘পোস্টাল পেমেন্ট ব্যাঙ্কের মাধ্যমে গ্রামীণ ভারতের মানুষকে প্রকৃত ব্যাঙ্কিং পরিষেবা দেওয়া সম্ভব। আমাদের সংগঠন দীর্ঘদিন ধরে এই দাবি জানিয়েছিল। ডাক বিভাগের ক্ষেত্রে এটি একটি ঐতিহাসিক সিদ্ধান্ত।’

Telegram Channel Link : Click Here

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Leave a Comment