এই স্কিমে কেন্দ্র সরকার দিচ্ছে 12,000 টাকা, পাবেন দুই কিস্তিতে – Central Government Scheme

সম্প্রতি ভারতবাসীদের জন্য এসেছে একটি দুর্দান্ত সুখবর। রেশন কার্ড থাকলেই কেন্দ্র সরকার দিচ্ছে ১২০০০ টাকা। আজ্ঞে হ্যাঁ কথাটি একদমই ঠিক শুনেছেন। কেন্দ্র সরকারের স্বচ্ছ ভারত মিশনের যোজনায় নতুন ফেজ শুরু হয়েছে। আর এই কারণেই কেন্দ্র সরকার ১২ হাজার টাকা করে দেবে নির্বাচিত গ্রাহকদের ব্যাংক অ্যাকাউন্টে ।Central Government Scheme

central Government Scheme

আমরা সকলেই জানি খোলাস্থানের মলমূত্র ত্যাগ করলে বাতাসের সঙ্গে মিশে তার পরিবেশে অসুখ ছড়ায়। মানুষকে যাতে খোলা স্থানের মলমূত্র না ত্যাগ করতে হয় সেই কারণে দারিদ্র শ্রেণীর মানুষদের শৌচগার নির্মাণের ব্যবস্থা করে দেয় কেন্দ্র সরকার। আর এই পরিকল্পনাটি হয় যে স্কিমের মাধ্যমে তার নাম হল প্রধানমন্ত্রী স্বচ্ছ বিমা যোজনা। যে পরিবারে শৌচাগার বানানোর ক্ষমতা নেই, বাড়িতে কোনও টয়লেট নেই, তাদের এই সুবিধা দেওয়া হবে। আর এই সুবিধা দেওয়ার জন্য কেন্দ্র সরকার ১২০০০ টাকা দিয়ে থাকে। আর এই বারো হাজার টাকা দুটি কিস্তির মাধ্যমে গ্রাহকদের ব্যাংক অ্যাকাউন্টে চলে যায়। প্রথম কিস্তিতে প্রায় ছয় হাজার টাকা এবং পরের কিস্তিতে পায় বাকি ৬০০০ টাকা। Central Government Scheme

এই স্কিমের শর্ত
এই স্কিমের আওতায় আসতে গেলে গ্রাহকদের যে শর্তগুলি পূরণ করতে হবে তা হল-

১) গ্রাহককে ভারতবর্ষের স্থায়ী বাসিন্দা হতে হবে।
২) বাড়িতে কোনো প্রকার টয়লেট থাকলে এই যোজনার আওতায় আসতে পারবে না।
৩) পরিবারটিকে দারিদ্র সীমার নিচে বসবাসকারী হতে হবে।

প্রয়োজনীয় ডকুমেন্টসগুলি ( Documents Require for This Scheme)
(১)ভোটার আইডি কার্ড (২) ব্যাঙ্ক পাসবুক (৩) আধার কার্ড (৪) রেশন কার্ড (বিপিএল বা এপিএল হতে পারে) (৫) মোবাইল নম্বর (৬) টয়লেটের জন্য অনলাইন রেজিস্ট্রেশনের প্রক্রিয়া।

আবেদন প্রক্রিয়া

এই প্রকল্পের জন্য আবেদন করতে গেলে প্রথমে স্বচ্ছ ভারত মিশনের অফিসিয়াল ওয়েবসাইটে https://swachhbharatmissiongov.in/ যেতে হবে। হোম পেজে গিয়ে Citizen Corer- এ IHHL-এর জন্য আবেদনপত্রের বিকল্পে ক্লিক করতে হবে। লগইন পেজ খুললে, Citizen Registration- এর ফর্মে আপনার সম্পর্কিত তথ্য পূরণ করে জমা দিতে হবে।
আপনার রেজিস্ট্রেশন শেষ হলে আপনি একটি আইডি পাসওয়ার্ড পাবেন। আইডি হবে আপনার মোবাইল নম্বর এবং পাসওয়ার্ড হবে আপনার মোবাইল নম্বরের শেষ ৪টি সংখ্যা। এর পরে আপনাকে সাইন ইন করতে হবে। মেনুতে গিয়ে, New Application-এ ক্লিক করতে হবে। আবেদনপত্র পূরণ করতে হবে। এর পরে ব্যাঙ্ক অ্যাকাউন্ট এর সাথে প্রাপ্ত সমস্ত নথি আপলোড করতে হবে। এই যোজনার টাকাটি সরকার আপনার ব্যাংক অ্যাকাউন্টের মাধ্যমেই পাঠাবে অবশেষে আপনাকে ‘Submit’ করতে হবে।

শুধু মাধ্যমিক পাশে পরীক্ষা ছাড়াই বিপুল চাকরি দিতে চলেছে ভারতীয় ডাক বিভাগ, দেখুন বিস্তারিত -India Post GDS Recruitment

আপনি যদি গ্রামীণ এলাকার বাসিন্দা য়ে থাকেন এবং আপনার বাড়িতে যদি শৌচাগার না থাকে, তাহলে আপনি আপনার গ্রাম পঞ্চায়েতে গিয়েও এই স্কিমের জন্য আবেদন করতে পারেন।

Written by Nupur Chattopadhyay

WhatsApp Channel  Join Now
Telegram Channel  Join Now

Leave a Comment

x