Govtjob360

Search
Close this search box.

6,000 শূন্যপদে অঙ্গনওয়াড়ি সুপারভাইজার পদে নিয়োগের বিজ্ঞপ্তি, রইল বিস্তারিত -ICDS Anganwari Supervisor Reqruitment

 ভারত সরকারের অন্যতম গুরুত্বপূর্ণ প্রোজেক্টদের মধ্যে একটি এল অঙ্গনওয়ারী (ICDS Centre) কেন্দ্র। যার মূল উদ্দেশ্য হলো 6 বছরের নিচের বয়সসীমা শিশুদের পুষ্টি পৌঁছে দেওয়া। ভারত সরকারের এই গুরুত্বপূর্ণ প্রোজেক্ট শুরু হয় 1975 সাল থেকে যার মূল উদ্দেশ্য হলো শিশুদের জরুরি পুষ্টিসাধন করানো। কিন্তু শুধু প্রকল্প চালু করলে তো হবে না কারন তার পরিচালনা করা আরও বেশি গুরুত্বপূর্ণ ব্যাপার। সাধারণত ICDS Anganwari Centre প্রকল্প পরিচালনায় প্রতি কেন্দ্র থাকে অঙ্গনওয়ারী কর্মী ও সহায়িকা। কিন্তু তাতেও কী যথেষ্ট?  উত্তরে না। কারন তাদের পরিচালনা করতে দরকার উচ্চ আধিকারিক। আর এই উচ্চ আধিকারিকের নাম হলো সুপারভাইজার (ICDS Supervisor)। 

ভারত সরকারের অন্যতম গুরুত্বপূর্ণ প্রোজেক্ট অঙ্গনওয়ারীতে সম্প্রতি নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে। কয়েক সংবাদমাধ্যমে জানানো হয়েছে প্রায় 6000 পদে অঙ্গনওয়ারি সুপারভাইজার পদে নিয়োগ করা হবে। সবমিলিয়ে এটা একটা বিরাট সুযোগ নিজের কর্মসংস্থান খুজে নেওয়ার। সরকারের এমন উদ্যোগে বেকারদের জন্য চাকরির দারুণ সুযোগও রয়েছে। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো এই নিয়োগের ক্ষেত্রে নিজের এলাকায় কর্মসংস্থানের সুযোগ দেওয়া হয়ে থাকে। 

কীভাবে আবেদন করবেন :

এক্ষেত্রে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। অনলাইন আবেদন করতে অফিসিয়াল ওয়েবসাইট বা নিচের দেওয়া অনলাইন আবেদন লিঙ্ক ক্লিক করতে হবে। 

1. ওয়েবসাইট এ গিয়ে Recruitment /Career অপশনে অথবা অঙ্গনওয়ারী নিয়োগ লিঙ্ক সার্চ করে ক্লিক করতে হবে। 

2. এরপর নোটিশ ডাউনলোড করে ভালোভাবে পরতে হবে। 

3. যদি আপনি যোগ্য হয়ে থাকেন তাহলে Online Apply অপশন ক্লিক করতে হবে। 

4. এরপর পুরো ফর্ম ফিলাপ করে জরুরি ডকুমেন্টস আপলোড করতে হবে 

5. এরপর আবেদন ফী অনলাইন মাধ্যমে জমা করতে হবে। 

6. সবশেষে সবকিছু যাচাই করে ফাইনাল সাবমিট করতে হবে। 


নিয়োগ প্রক্রিয়া : এক্ষেত্রে মোটামুটি তিনটি প্রক্রিয়ায় নিয়োগ করা হবে। প্রথমে লিখিত পরীক্ষা যার নিদিষ্ট সিলেবাস দিয়ে দেওয়া হবে। এরপর পরীক্ষায় সফল হলে ইন্টারভিউ-র জন্য ডেকে নেওয়া হবে। সবশেষে ডকুমেন্টস ভ্যারিফিকেশন করে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করা হবে। 

পদের নাম : পদের নাম হলো সুপারভাইজার (ICDS Supervisor) 

মাসিক বেতন : 9300- 34,800 টাকা মাসিক বেতন দেওয়া হবে। এছাড়াও সরকারি নিয়ম অনুযায়ী সুবিধা পাবে। 

বয়সসীমা : যে সকল প্রার্থী সুপারভাইজার পদে আবেদন করতে ইচ্ছুক তাদের বয়স হতে হবে নূন্যতম 21 বছর এবং সর্বোচ্চ 45 বছরের মধ্যে। 

শিক্ষাগত যোগ্যতা : অঙ্গনওয়ারী সুপারভাইজার পদে আবেদন করতে আগ্রহী প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা হতে হবে গ্রেজুয়েট পাশ করতে হবে। এছাড়াও উচ্চ যোগ্যতা থাকলেও আবেদন করতে হবে। 

আবেদন সম্পর্কে আরও বিস্তারিত জানতে নিচে শেষ অবধি পড়বেন। নিচে অফিসিয়াল ওয়েবসাইট এর লিঙ্ক দেওয়া হল –

Official Notice : Click Here

Telegram Channel Link : Click Here

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Leave a Comment