Govtjob360

Search
Close this search box.

রাজ্যে 55 হাজার শিক্ষক নিয়োগের ঘোষণা বাত্য বসুর। প্রাইমারি, আপার প্রাইমারি,মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে।

 চাকরি প্রার্থীদের জন্য অসাধারন সুসংবাদ। দীর্ঘ অপেক্ষার পর ভাগ্যের চাকা ঘুরতে চলেছে হবু শিক্ষকদের। পুজোর পরেই রাজ্যে 55 হাজার শিক্ষক নিয়োগ করা হবে। এদিন রাজ্যে শিক্ষক নিয়োগ নিয়ে বড় মন্তব্য করলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। কোনও সরকারি অনুষ্ঠান বা দলীয় সমাবেশ নয়, পুজোর পরেই শিক্ষক নিয়োগ হবে রাজ্যের স্কুলগুলিতে এমটাই তিনি স্পষ্ট জানান। মঙ্গলবার বিধানসভায় স্বয়ং জানালেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। 

এদি তিনি আরও জানান যে, দীর্ঘ ছ’বছর পর অবশেষে ফের প্রচুর পদে শিক্ষক নিয়োগ হতে চলেছে রাজ্যে।ইতিমধ্যে নতুন নিয়োগবিধিও তৈরি হচ্ছে বলে জানা গিয়েছে। আর এদিকে আদালতের  নির্দেশ মতই সব পদক্ষেপ করা হচ্ছে। কোন কোন বিভাগে বা বিষয়ে কত শিক্ষক প্রয়োজন, তা ঠিক করতে সমীক্ষা হবে বলেও জানিয়েছেন ব্রাত্যবাবু। 

এদিকে ওয়াকিবহাল মহলের ধারণা, প্রাথমিক বিদ্যালয় স্তরেই প্রাইমারি শিক্ষক হিসেবে মোট নিয়োগ 25 হাজারের কাছাকাছি পৌঁছে যেতে পারে। এর পাশাপাশি রয়েছে উচ্চ প্রাথমিক স্তরে 14 হাজার 339নটি শূন্যপদে নিয়োগের বিষয়টি।  

আর তারপর বাকি থাকছে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক স্তরে নিয়োগের বিষয়টি। এর পূর্বে রয়েছে স্কুলে প্রধান শিক্ষক নিয়োগ। নবম-দশমে 13 হাজার 842 শিক্ষক নিয়োগ করা হবে। একাদশ দ্বাদশ স্তরে শিক্ষক নিয়োগের জন্য 5527 টি শূন্যপদ চূড়ান্ত হয়েছে বলে জানা গিয়েছে । এর পাশাপাশি স্কুলগুলিতে প্রধান শিক্ষক নিয়োগের জন্য 2325 টি শূন্য পদ চূড়ান্ত হয়েছে।  সব মিলিয়ে মোট প্রায় 55 হাজার নিয়োগ হতে চলেছে গোটা রাজ্যে। 

এদিন রাজ্যে সমস্ত স্তরে শিক্ষক নিয়োগ প্রসঙ্গে বিধানসভায় শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু বলেন, ‘‘ছ’বছর পর আদালতের নির্দেশে নিয়োগ প্রক্রিয়া শুরু হয়েছে। একটা নিয়ম করা হচ্ছে। শূন্যপদ অনুযায়ী শিক্ষক নিয়োগ করা হবে। তার জন্য তালিকা তৈরির কাজ শুরু হয়েছে। বিজ্ঞান, কলা এবং বাণিজ্য— কোনও ক্ষেত্রেই শিক্ষক নিয়োগ আর বাকি থাকবে না। কোথায় কত শূন্যপদ রয়েছে, তার তালিকা চাওয়া হয়েছে সংশ্লিষ্ট স্কুলগুলো থেকে।’

Join WhatsApp Group : Click Now


পশ্চিমবঙ্গের চাকরি প্রার্থীদের জন্য ফের নয়া সুসংবাদ। রাজ্যের স্বাস্থ্য দফতরে ফের শতাধিক পদে নিয়োগের বিজ্ঞাপ্তি প্রকাশ করেছে। বিজ্ঞাপ্তিতে জানানো হয়েছে,শুধু মাধ্যমিক পাস যোগ্যতায় রাজ্যের স্বাস্থ্য দফতরের অধীনে কলকাতা মিউনিসিপালিটি তে কর্মী নিয়োগের বিজ্ঞাপ্তি প্রকাশ করেছে।  আরো জানানো হয়েছে , এক্ষেত্রে কোনো লিখিত পরীক্ষা ছাড়াই মাধ্যমিকের নম্বরের উপর ভিত্তি করে সরাসরি ইন্টারভিউয়ের মাধ্যমে নিয়োগ করা হবে। পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা সহ উপযুক্ত যোগ্যতা থাকলে আবেদন করতে পারবে। যে সকল চাকরি আবেদন সম্পর্কে আরো বিস্তারিত জানতে চাই তারা নিচে শেষ অবধি পড়বেন। নিচে শূন্যপদ ,আবেদন পদ্ধতি ও নিয়োগ প্রক্রিয়া সম্পর্কে সবিস্তারে আলোচনা করা হবে। 


পদের নাম : Honorary Health Workers 

মোট শূন্যপদ : 127 টি 

শিক্ষাগত যোগ্যতা : বিভিন্ন স্বাস্থ্য কেন্দ্রে স্বাস্থ্য কর্মী নিয়োগের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা শুধু মাধ্যমিক পাশ বা তার সমতুল্য যোগ্যতা থাকলেই হবে। এছাড়াও উচ্চ যোগ্যতা থাকলেও আবেদন করতে পারবে কিন্তু মাধ্যমিকের উপর ভিত্তি করে নিয়োগ করা হবে। 

 বয়সসীমা:আবেদনকারীর সাধারণত বয়স হতে হবে নূন্যতম 30 বছর এবং সর্বোচ্চ 40 বছরের মধ্যে। এছাড়াও ওবিসি, এসসি, এসটি ও PH সংরক্ষিত মহিলারা 22 বছর হলে আবেদন করতে পারবে।

কীভাবে আবেদন করবেন :
যে সকল চাকরি প্রার্থী রাজ্য স্বাস্থ্য দফতরের অধীনে সামাজিক স্বাস্থ্য কর্মী পদে আবেদন করতে ইচ্ছুক তাদের অফলাইনের মাধ্যমে আবেদন পত্র জমা করতে হবে। অফলাইন আবেদন পত্র ডাউনলোড করতে পারবে অফিসিয়াল ওয়েবসাইট এ গিয়ে অথবা অফিসিয়াল নোটিশ ডাউনলোড করে সবচেয়ে নিচে দেখেনিবেন সেখানে আবেদন পত্র দেখেনিবেন। 

আবেদন পত্রের সঙ্গে কী কী নথিপত্রের জেরক্স কপি জমা করতে হবে : 
1.বয়সের প্রমাণপত্র / মাধ্যমিক পরীক্ষার এডমিট কার্ড
2.শিক্ষাগত যোগ্যতার সমস্ত ডকুমেন্টস (মার্কশিট ও সার্টিফিকেট)
3.জাতিগত সার্টিফিকেট(যদি থাকে)
4.বাসিন্দা প্রমান ( ভোটার কার্ড/আধার কার্ড)
5.সম্প্রতি পাসপোর্ট সাইজের ছবি (রঙ্গিন)
6.আধার / ভোটার কার্ড/প্যান/পাসপোর্ট (যে কোনো একটি) 
7.বিবাহিত /বিবাহ বিচ্ছেদ /বিধবা প্রমাণ ( সরকারি)
8.অন্যান্য (যদি থাকে)
9.5 টাকার পোস্টাল স্ট্যাম্প
10. 25×13 অনুযায়ী খামে ভরে খামের উপর পোস্টাল 

আবেদন জমা করার ঠিকানা :To the Municipal Commissioner, Kolkata Municipal Corporation, 5, S. N. Benarjee Road, Kolkata – 700013 and also are to be submitted physically at the CMO Building, 2nd floor in fornt of Room no. 254

আরও কী কী যোগ্যতা লাগবে :
 কেন্দ্রে স্বাস্থ্য কর্মী নিয়োগ করা হবে, তাই এই পদের ক্ষেত্রে শুধু মহিলারাই আবেদন করতে পারবে এবং অবশ্যই তাদের হতে হবে বিবাহিত/বিবাহবিচ্ছেদ/ বিধবা। 

প্রার্থীদের সংশ্লিষ্ট জেলার স্থায়ী বাসিন্দা বা সংশ্লিষ্ট সাব সেন্টারের স্থায়ী বাসিন্দা হলে আবেদন করতে পারবে। 

নিয়োগ প্রক্রিয়া : কোনো লিখিত পরীক্ষা ছাড়াই সরাসরি ইন্টারভিউ এর মাধ্যমে নিয়োগ করা হবে।

আবেদন সম্পর্কে আরও বিস্তারিত জানতে অথবা অফিসিয়াল নোটিশ কিংবা আবেদন পত্র ডাউনলোড করতে নিচের দেওয়া লিঙ্ক ক্লিক করে দেখেনিবেন

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Leave a Comment