Govtjob360

Search
Close this search box.

মাধ্যমিক পাশে পাবেন প্রচুর টাকা, এক্ষুনি আবেদন করে সুযোগ নিয়ে নিন -WB Scholarship 2023

মাধ্যমিক পাশ করেছেন? তাহলে আপনার জন্য রয়েছে বিরাট সুযোগ। রাজ্য সরকারের উদ্যোগে এবার রাজ্যের মাধ্যমিক পাশ পড়ুয়াদের উজ্জ্বল ভবিষ্যৎ গড়ার লক্ষ্যে একাধিক স্কলারশিপ নিয়ে উপস্থিত হয়েছি। যার মাধ্যমে মাধ্যমিক পাশ পড়ুয়াদের জন্য উচ্চ শিক্ষা গ্রহণের ক্ষেত্রে বিরাট আর্থিক সুবিধা দিচ্ছে সরকার। এক্ষেত্রে উচ্চ শিক্ষা গ্রহণের জন্য মেধাবী পড়ুয়াদের বিরাট সুযোগ নিয়ে বেশ কয়েকটি স্কলারশিপ এর খবর নিয়ে উপস্থিত হয়েছি। চলুন তাহলে আরও বিস্তারিত জানা যাক –

 

1. নবান্ন স্কলারশিপ (Nabanna Scholarship)
এই স্কলারশিপের মাধ্যমে বছরে 10 হাজার টাকা এককালীন দেওয়া হবে। মাধ্যমিকে 65 শতাংশ নম্বর পেলে এই স্কলারশিপে নাম লেখাতে পারেন। অফলাইন মাধ্যমে আবেদন করতে পারবেন। নিচের তার লিঙ্ক দেওয়া হবে।

2. বিকাশ ভবন স্কলারশিপ ( Bikash vaban Scholarship)
এই স্কলারশিপে আবেদন করতে পারবেন মাধ্যমিক পাশ পড়ুয়ারা যারা সকলে উচ্চ মাধ্যমিক স্তরে পড়াশোনার জন্য ভর্তি হবে। এক্ষেত্রে কমপক্ষে 60 শতাংশ নম্বর নিয়ে পাশ করতে হবে। অনলাইন মাধ্যমে আবেদন করতে পারবেন। নিচে তার লিঙ্ক দেওয়া হবে।

3.স্বামী বিবেকান্দ স্কলারশিপ ( Swami Vivekananda Scholarship)
এক্ষেত্রে মাধ্যমিক পাশ মেধাবী পড়ুয়াদের জন্য মোটা অঙ্কের স্কলারশিপ দেওয়া হবে। এক্ষেত্রে 60 শতাংশ নম্বর নিয়ে পাশ করতে হবে। বার্ষিক পারিবারিক আয় 2.5 লক্ষের কম হতে হবে। তবে এই স্কলারশিপে কেউ আবেদন করলে অন্য কোনো স্কলারশিপের সুযোগ পাবেন না।

4. টাটা স্কলারশিপ (TATA Scholarship)
এক্ষেত্রে ভারতের স্বনামধন্য কোম্পানি টাটা স্কলারশিপ দিয়ে থাকে। তবে এক্ষেত্রে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। এক্ষেত্রে স্কলারশিপের পরিমাণ 9 থেকে 50 হাজারের মধ্যে।

5. ঐক্যশ্রী (Aikyashree)
এক্ষেত্রে রাজ্যের সংখ্যা লঘু সম্প্রদায় শ্রেণীর ছাত্র ছাত্রীরা সকলে এই স্কলারশিপের সুযোগ পেয়ে থাকবেন। এক্ষেত্রে 11,00 থেকে 16,500 পর্যন্ত টাকা দেওয়া হয়ে থাকে। আবেদন করতে হবে অনলাইনের মাধ্যমে।

6.ওয়েসিস স্কলারশিপ (Oasis Schoolarship)

এক্ষেত্রে রাজ্যের SC,ST,OBC পড়ুয়াদের উচ্চ শিক্ষা গ্রহণের লক্ষ্যে এই স্কলারশিপ দেওয়া হয়ে থাকে। আবেদন পদ্ধতি এক্ষেত্রেও অনলাইন।

কীভাবে আবেদন করতে হবে : প্রতিটি স্কলারশিপে আবেদন করতে নিজে নিজের ওয়েবসাইট ভিজিট করতে হবে এবং পরবর্তীতে নিদিষ্ট নির্দেশিকা অনুযায়ী অনলাইন বা অফলাইন মাধ্যমে আবেদন করতে হবে। আমরা শুধু সংক্ষিপ্ত ভাবে আপনাদের সামনে উপস্থাপন করলাম।  আবেদন সম্পর্কে আরও বিস্তারিত জানতে অবশ্যই অফিসিয়াল নোটিশ ও ওয়েবসাইট অবশ্যই ভিজিট করবেন।

Join Telegram Channel : Click Here

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Leave a Comment