Govtjob360

Search
Close this search box.

বেকারদের জন্য প্রতিমাসে দিচ্ছে 2500 টাকা, এক্ষুনি আবেদন করুন -Govt Scheme

 দেশের তথা বিভিন্ন রাজ্যের আর্থিক অবস্থা খারাপ। দিনে বেড়েই চলেছে বেকারত্বের পরিমাণ। তার মধ্যে বেকারদের কথা মাথায় রেখে একের পর এক নতুন প্রকল্পের সূচনা করে চলেছে সরকার পক্ষ। জানা গিয়েছে, 1 এপ্রিল থেকে এই প্রকল্প কার্যকর করা হয়। জানা গিয়েছে, এতে বেকার যুবক যুবতীদের জন্য দারুণ সুবিধা হবে। সংশ্লিষ্ট প্রকল্পের মাধ্যমে বেকারদের 2500 টাকা করে প্রতি মাসে দেওয়া হবে।

এক্ষেত্রে সাধারণত Employment অফিসে গিয়ে রেজিষ্ট্রেশন করার জন্য নিজের মোবাইল নম্বর, রেশন কার্ড ও আধার কার্ড লাগবে। আর DBT-র জন্য নিজস্ব ব্যাংক একাউন্ট লাগবে। এই ভাতার রেজিষ্ট্রেশনের জন্য আর কয়েকটি ডকুমেন্টস লাগবে যেমন মাধ্যমিক,উচ্চ মাধ্যমিক ও ইনকাম সার্টিফিকেট এছাড়াও বাসিন্দা প্রমাণ সার্টিফিকেট। এর পাশাপাশি নিজের পাসপোর্ট সাইজের ছবিও লাগবে।

সাধারণত এই স্কিমের মাধ্যমে উচ্চ মাধ্যমিক পাশ করে রয়েছে এমন বহু বেকারের বেকারত্ব কমাতে এমন সিদ্ধান্ত সরকার পক্ষের। আরও জানানো হয়, বেশিরভাগ পড়ুয়া উচ্চ শিক্ষা কিংবা চাকরির খোঁজে বহু দিন বেকারত্বে জীবন যাপন করে আর তাই সংশ্লিষ্ট রাজ্য সরকারের এমন উদ্যোগ নেট দুনিয়ায় খুশির ঝড় সৃষ্টি করেছে। তবে সরকারি নথি অনুযায়ী শুধু ভাতা নয় তার সাথে সেই সমস্ত ভাতা প্রাপককে স্কিম ডেভেলপমেন্ট এর বিশেষ ট্রেনিংও দেওয়া হবে, যার মাধ্যমে চাকরির উপযোগী হয়ে উঠবে। এদিন রাজস্থান সরকার টুইট করে জানায়, 1 এপ্রিল থেকে সকল যোগ্য বেকার এই সুযোগ পাবে।

সংশ্লিষ্ট প্রকল্পে আবেদন করতে কী কী যোগ্যতা :

1. 1 এপ্রিলের হিসেবে আবেদনকারীর ন্যূনতম বয়স 18 বছর হতে হবে।
2. 1 এপ্রিলের হিসেবে আবেদনকারীর সর্বোচ্চ বয়স 35 বছর হতে হবে।
3.আবেদনকারীকে দ্বাদশ শ্রেণি পাশ করতে হবে।
4. ছেলে মেয়ে দুজনেই আবেদন করতে পারবেন।
5. ছত্তিশগড়ের স্ব-কর্মসংস্থান নির্দেশিকা কেন্দ্রের সঙ্গে আবেদনকারীর সম্পর্ক থাকতে হবে।
6. আবেদনের আগে নিজের গত দু’বছরের এমপ্লয়মেন্ট রেজিস্ট্রেশন সঙ্গে রাখতে হবে।
7. আবেদনকারীর পরিবারের বার্ষিক আয় 2.5 লক্ষের বেশি হলে আবেদন করা যাবে না।
8. আবেদনকারীকে অবশ্যই সংশ্লিষ্ট রাজ্যের বাসিন্দা হতে হবে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Leave a Comment