পোস্ট অফিসে 98 হাজার শূন্যপদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ, এক্ষুনি আবেদন করুন -Post Office Reqruitment

বেকার যুবক যুবতীদের জন্য এবার ফের নয়া সুসংবাদ নিয়ে আসা হলো। দীর্ঘদিন অপেক্ষা করার পর অবশেষে ভারতীয় পোস্ট অফিসে মোট 98,083 শূন্যপদে নিয়োগ করতে চলেছে। সম্প্রতি বেশ কয়েক উচ্চ মানের সংবাদ মাধ্যমও এর খবর দিয়েছেন। পশ্চিমবঙ্গ সহ গোটা দেশের বিভিন্ন পোস্ট অফিস সার্কেলে এই সমস্ত শূন্য পদ পূরণ করে কর্মী নিয়োগ করা হবে। আর শুধু তাই নয়, এই শূন্যপদ গুলি বেশ কয়েকটি আলাদা আলাদা পদে পূরণ করা হবে। ছেলে ও মেয়ে উভয় এই পদে আবেদন করতে পারবে। ভারতের স্থায়ী বাসিন্দা হলে আবেদনের যোগ্য হিসেবে বিবেচিত হবে।  চাকরি প্রার্থীদের জন্য অবশেষে এই সুবিশাল নিয়োগ অনেকটায় চাকরি পাওয়ার আসা জাগাবে। India Post Office Reqruitment 2023।

নিচে শূন্যপদ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হল : মোট তিন ধরনের পদে নিয়োগ করা হবে।
1. পোস্টম্যান -Postman
2. মেইলগার্ড -Mailguard
3. মাল্টি টাস্কিং স্টাফ – MTS

মোট কত শূন্যপদ রয়েছে :সুত্রের মাধ্যমে জানা গিয়েছে মোট শূন্যপদ রয়েছে 98,083 টি যা বিভিন্ন পদ অনুযায়ী ভাগ করা রয়েছে। পোস্টম্যান পদের জন্য শূন্যপদ রয়েছে 59,099 টি, মেইলগার্ড পদের জন্য 1445 টি শূন্যপদ রয়েছে এবং মাল্টি টাস্কিং স্টাফ পদের জন্য মোট 37,539 টি শূন্যপদ রয়েছে। সর্বমোট 98 হাজারের বেশি শূন্যপদে এই সুবিশাল নিয়োগ করা হবে।

আবেদন করতে কী যোগ্যতা লাগবে?
যে সকল চাকরি প্রার্থী ভারতীয় পোস্ট অফিসের বিভিন্ন পদে আবেদন করতে ইচ্ছুক তাদের শিক্ষাগত যোগ্যতা হিসেবে শুধু মাধ্যমিক পাশ হলেই হবে তবে। অর্থাৎ রাজ্য কিংবা কেন্দ্রের বোর্ড থেকে শুধু মাধ্যমিক পাশ বা তার সমতুল্য যোগ্যতা থাকতে হবে। এছাড়াও প্রার্থীকে কম্পিউটারের সাধারণ জ্ঞান থাকতে হবে। এছাড়াও কিছু কিছু পদের জন্য প্রার্থীকে অবশ্যই উচ্চ মাধ্যমিক পাশ করতে হবে।

প্রার্থীদের বয়সসীমা : যে সকল চাকরি প্রার্থী পোস্ট অফিসের সংশ্লিষ্ট পদে আবেদন করতে ইচ্ছুক তাদের বয়স হতে হবে নূন্যতম 18 বছর এবং সর্বাধিক বয়স হতে হবে 32 বছর। এছাড়াও সংরক্ষিতদের জন্য সরকারি নিয়ম অনুযায়ী বয়সের ছাড় দেওয়া হবে।

কীভাবে আবেদন করবেন?
যে সমস্ত চাকরি প্রার্থী উপরোক্ত পদে আবেদন করতে ইচ্ছুক তাদের অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে তবে এখনো পর্যন্ত আবেদন লিঙ্ক চালু করা হয়নি তবে অফিসিয়াল নোটিশ প্রকাশ করে তা জানিয়ে দেওয়া হবে। 

1. প্রথমে অফিসিয়াল ওয়েবসাইট ভিসিট করতে হবে
2. অফিসিয়াল ওয়েবসাইট এ গিয়ে নিদিষ্ট নোটিশ অনুযায়ী আবেদনের জন্য ক্লিক করতে হবে
3. তারপর পদ সিলেক্ট করে পুরো ফর্ম ফিলাপ করতে হবে
4. এরপর আবেদন ফী জমা করতে হবে
5. সবশেষে ফাইনাল সাবমিট করে প্রিন্ট আউট বের করে নিবেন।

নিয়োগ প্রক্রিয়া : যারা আবেদন করবে তাদের মধ্যে প্রথমে পরীক্ষা ও তারপর কম্পিউটার টেস্ট ও ইন্টারভিউ এর মাধ্যমে নিয়োগ করা হবে।

আবেদন সম্পর্কে পরবর্তী আপডেট অফিসিয়াল ওয়েবসাইট গিয়ে দেখেনিবেন। এছাড়াও যে অফিসিয়াল নোটিশ সংগ্রহ করা হয়েছে তার ডাউনলোড লিঙ্ক নিচে দেওয়া হবে। বিশেষত খবরটি সংগ্রহ করা হয়েছে Asianet বাংলা পোর্টাল থেকে।

আবেদনের তারিখ ও অন্যান্য আপডেট পেতে অবশ্যই অফিসিয়াল ওয়েবসাইট ভিসিট করবেন। সঠিকভাবে যাচাই করে পরবর্তী আপডেট দেওয়া হবে। 

অফিসিয়াল নোটিশ : ডাউনলোড 


Telegram Channel Link : Click 


Leave a Comment