পোস্ট অফিসে 1 লক্ষ পদে কর্মী নিয়োগ, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পাশে -Post Office Reqruitment

 মাধ্যমিক থেকে উচ্চ মাধ্যমিক কিংবা গ্রাজুয়েট পাশ?  তাহলে আপনার জন্য বিরাট সুযোগ নিয়ে উপস্থিত হলো ভারতীয় পোস্ট অফিস (India Post Office Reqruitment)। দেশের যে কোনো প্রান্ত থেকে চাকরি প্রার্থীরা আবেদন করতে পারবে। ছেলে ও মেয়ে উভয় এই পদে আবেদন করতে পারবে। দেশজুড়ে প্রায় 1 লক্ষ পদে কর্মী নিয়োগ করা হবে।  যে সকল চাকরি প্রার্থী আবেদন করতে ইচ্ছুক তারা আবেদন সম্পর্কে আরও বিস্তারিত জানতে নিচে শেষ অবধি পড়বেন।   India Post Reqruitment 2022 ।

কী কী শূন্যপদ রয়েছে : মোট তিন ধরনের পদে নিয়োগ করা হবে।

1. পোস্টম্যান -Postman 

2. মেইলগার্ড -Mailguard

3. মাল্টি টাস্কিং স্টাফ – MTS 

মোট কত শূন্যপদ রয়েছে : জানা গিয়েছে মোট শূন্যপদ রয়েছে প্রায় 1 লক্ষ যা বিভিন্ন পদ অনুযায়ী ভাগ করা রয়েছে। মোট পোস্টম্যান পদের জন্য শূন্যপদ রয়েছে 59,099 টি, মেইলগার্ড পদের জন্য 1445 টি শূন্যপদ রয়েছে এবং মাল্টি টাস্কিং স্টাফ পদের জন্য মোট 37,539 টি শূন্যপদ রয়েছে। সর্বমোট 98 হাজারের বেশি শূন্যপদে এই সুবিশাল নিয়োগ করা হবে। 

আবেদন করতে কী যোগ্যতা লাগবে? 

যে সকল চাকরি প্রার্থী ভারতীয় পোস্ট অফিসের (India Post Office)  বিভিন্ন পদে আবেদন করতে ইচ্ছুক তাদের শিক্ষাগত যোগ্যতা হিসেবে শুধু মাধ্যমিক পাশ হলেই হবে। অর্থাৎ রাজ্য কিংবা কেন্দ্রের বোর্ড থেকে শুধু মাধ্যমিক পাশ বা তার সমতুল্য যোগ্যতা থাকতে হবে। এছাড়াও প্রার্থীকে কম্পিউটারের সাধারণ জ্ঞান থাকতে হবে। এছাড়াও কিছু কিছু পদের জন্য প্রার্থীকে অবশ্যই উচ্চ মাধ্যমিক পাশ করতে হবে। 

 বয়সসীমা : যে সকল চাকরি প্রার্থী পোস্ট অফিসের সংশ্লিষ্ট পদে আবেদন করতে ইচ্ছুক তাদের বয়স হতে হবে নূন্যতম 18 বছর এবং সর্বাধিক বয়স হতে হবে 32 বছর। এছাড়াও সংরক্ষিতদের জন্য সরকারি নিয়ম অনুযায়ী বয়সের ছাড় দেওয়া হবে। 

কীভাবে আবেদন করবেন? 

যে সমস্ত চাকরি প্রার্থী মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিক পাশ করে রয়েছে এবং উপরোক্ত পদে আবেদন করতে ইচ্ছুক তাদের অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। অনলাইন আবেদন লিঙ্ক নিচে দেওয়া হবে সেখান থেকে ডাইরেক্ট ক্লিক করে আবেদন করতে পারবে। 

1. প্রথমে অফিসিয়াল ওয়েবসাইট ভিসিট করতে হবে 

2. অফিসিয়াল ওয়েবসাইট এ গিয়ে নিদিষ্ট নোটিশ অনুযায়ী আবেদনের জন্য ক্লিক করতে হবে

3. তারপর পদ সিলেক্ট করে পুরো ফর্ম ফিলাপ করতে হবে 

4. এরপর আবেদন ফী জমা করতে হবে 

5. সবশেষে ফাইনাল সাবমিট করে প্রিন্ট আউট বের করে নিবেন। 

নিয়োগ প্রক্রিয়া : যারা আবেদন করবে তাদের মধ্যে প্রথমে পরীক্ষা ও তারপর কম্পিউটার টেস্ট ও ইন্টারভিউ এর মাধ্যমে নিয়োগ করা হবে। 

আবেদন সম্পর্কে পরবর্তী আপডেট অফিসিয়াল ওয়েবসাইট গিয়ে দেখেনিবেন। 

আবেদনের তারিখ ও অন্যান্য আপডেট পেতে অবশ্যই অফিসিয়াল ওয়েবসাইট ভিসিট করবেন। 

Official Website : Click Here

Telegram Channel Link : Click Here

Leave a Comment