জেলায় জেলায় 53 হাজার শূন্যপদে ICDS কর্মী নিয়োগ, অষ্টম ও মাধ্যমিক পাশ -Anganwari Reqruitment

 আপনি কী অষ্টম /মাধ্যমিক বা গ্রেজুয়েট পাশ? তাহলে আপনার জন্য বিরাট সুসংবাদ। হাজার হাজার শূন্যপদে দেশজুড়ে কর্মী নিয়োগ করতে চলেছে দেশের সনামধন্য সরকারি সংস্থা। দেশের নারী ও শিশু উন্নয়ন বিভাগে কর্মী নিয়োগ করা হবে। দেশের যে কোনো প্রান্ত থেকে চাকরি প্রার্থীরা আবেদন করতে পারবে। যে সমস্ত বেকার কর্মপ্রার্থীরা সংশ্লিষ্ট নিয়োগের ক্ষেত্রে আবেদন করতে ইচ্ছুক তারা আবেদন সম্পর্কে আরও বিস্তারিত জানতে নিচে শেষ অবধি পড়বেন। নিচে শূন্যপদ, আবেদন পদ্ধতি সম্পর্কে সবিস্তারে আলোচনা করা হল। ICDS Anganwari Recruitment 2023


কী কী শূন্যপদে নিয়োগ করা হবে :

1. অঙ্গনওয়াড়ি সুপারভাইজর ( Anganwadi Supervisor ) 

2. অঙ্গনওয়াড়ি কর্মী (Anganwadi Worker)

3. অঙ্গনওয়াড়ি সহায়িকা (Anganwadi Helper)

 যোগ্যতা

 অঙ্গনওয়াড়ি সুপারভাইজর :- এই পদের ক্ষেত্রে আবেদনকারী প্রার্থীকে স্বীকৃত বিশ্ব বিদ্যালয় থেকে যে কোনও শাখায় স্নাতক বা গ্র্যাজুয়েট হতে হবে ।   

অঙ্গনওয়াড়ি কর্মী:-  পদের ক্ষেত্রে আবেদনকারী প্রার্থীকে  স্বীকৃত প্রতিষ্ঠান থেকে মাধ্যমিক বা সমতুল পাশ হতে হবে । 

অঙ্গনওয়াড়ি সহায়িকা:– পদের ক্ষেত্রে আবেদনকারীকে অষ্টম শ্রেনি পাশ হলেই চলবে । 

তবে উল্লেখিত তিনটি পদের ক্ষেত্রে আবেদনকারী প্রার্থীকে অতিরিক্ত যোগ্যতা হিসাবে সোশ্যাল ওয়ার্ক অর্থাৎ সামাজিক কাজ কর্ম পাশাপাশি স্বাস্থ্য – শিক্ষা  এবং পুষ্টি সম্পর্কিত কাজের ওপর অন্তত দু’বছর কাজের অভিজ্ঞতা থাকতে হবে । 

 বয়সসীমা – 

সব পদের ক্ষেত্রে আবেদনকারী প্রার্থীর ন্যুনতম বয়স হতে হবে 18 থেকে 45 বছরের মধ্যে । তবে সংরক্ষিত আসনের প্রার্থীরা সরকারি নিয়মানুযায়ী বয়সের ছাড় পাবেন ।  

মাসিক বেতন –

সংশ্লিষ্ট পদে নিযুক্ত কর্মীকে ভারত সরকারের নারী ও শিশু কল্যান মন্ত্রকের অধীনে আইসিডিএস (ICDS) প্রকল্পের আওতায় 25,000 থেকে 35,000 হাজার টাকা পর্যন্ত বেতন দেওয়া হবে । এছাড়া নিযুক্ত কর্মীর জন্য রয়েছে চিকিৎসা – বিমা সহ সরকারি ছুটি এবং যাবতীয় সরকারি সুযোগ সুবিধাও।  

নিয়োগকারী সংস্থা ও নিয়োগের স্থান – 

ভারত সরকারের নারী ও শিশু ( Woman & Child Development) কল্যাণ মন্ত্রকের অধীনে  দেশের প্রান্তিক শিশুদের শিক্ষা – স্বাস্থ্য – পুষ্টি এবং সামাজিক সুরক্ষায় নজর দিতে ICDS এস প্রকল্পের আওতায় নিয়োগ করা হবে। দেশের প্রত্যেক রাজ্যের জেলায় জেলায় নিয়োগ করা হবে। 

নিয়োগ প্রক্রিয়া :-

আবেদনকারী প্রার্থীদের প্রথমে ডেকে নেওয়া হবে লিখিত পরীক্ষার জন্য । লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের পরবর্তী ধাপে দিতে হবে  ইন্টারভিউ এবং প্রাসঙ্গিক কাজে দক্ষতা এবং অভিজ্ঞতা প্রমানের জন্য । এরপর আবেদনকারী প্রার্থীর জমা করা সকল নথিপত্র খুঁটিয়ে পর্যবেক্ষণের পর  চুয়ারন্ত প্রার্থী তালিকায় স্থান পাওয়া সফল এবং যোগ্য প্রার্থীদের হাতে  সংশ্লিষ্ট সংস্থার তরফে নিয়োগ পত্র তুলে দেওয়া হবে । 

আবেদন পদ্ধতি – 

সংশ্লিষ্ট নিয়োগের ক্ষেত্রে আবেদনকারী প্রার্থীরা অনলাইন আবেদন জানাতে পারবেন । প্রথমে নির্দিষ্ট অফিসিয়াল ওয়েব ( www.wcd.nic.in) সাইটে ঢুকে আবেদন ফর্ম পূরণ করতে হবে। আবেদনকারী প্রার্থীকে তার নিজের সম্পর্কে যাবতীয় তথ্য আপলোড করতে হবে । তারপর আবেদন পত্রটি সাবমিট হয়ে গেলে সেই আবেদন পত্রের একটি হার্ড কপি প্রমান স্বরুপ আবেদনকারী প্রার্থীকে তা নিজের কাছে রেখে দিতে হবে । 

আবেদন করতে প্রয়োজনীয় ডকুমেন্টস সমূহ  – 

1.আঁধার কার্ড

2.ভোটার কার্ড

3.বাসস্থানের প্রমান পত্র 

4.শিক্ষাগত যোগ্যতার প্রমান পত্র 

5.বয়সের প্রমান পত্র 

6.জাতিগত শংসাপত্র

7.অভিজ্ঞতার সংশাপত্র 

8.পাসপোর্ট সাইজের রঙিন ছবি , ইত্যাদি । 

আবেদন সম্পর্কে আরও বিস্তারিত জানতে ক্লিক করুন (wcd.nic.in )

Official Website : Click Here

Telegram Channel Link : Click Here

Leave a Comment