Govtjob360

Search
Close this search box.

এই স্কিমে মহিলাদের দিচ্ছে 5000 টাকা, রইল বিস্তারিত -Govt New Scheme

 রাজ্যের মূখ্যমন্ত্রীর মতো কেন্দ্রেও মহিলাদের কথা মাথায় রেখে নানা জনমুখী প্রকল্পের সূচনা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এবার গ্রামীণ দারিদ্র্য পরিবারের মহিলাদের 5000 হাজার টাকা দেওয়ার ঘোষণা করেছিল প্রধানমন্ত্রী। জাতীয় গ্রামীণ জীবীকা মিশনের অধীনে এই টাকা দেওয়া হবে। গত কয়েক বছর আগে এমন যোজনার উদ্ভোদন করেন গ্রামীণ উন্নয়ন মন্ত্রকের সচিব। এই প্রকল্পের সুবিধা পাবেন সকল গ্রামীণ যোগ্য মহিলারা।

2019-20 সালে বাজেটে মহিলাদের 5000 টাকার ওভারড্রফ্ট সুবিধা দেওয়ার ঘোষণা করে অর্থমন্ত্রী। এবার তারই বাস্তবায়ন হতে চলেছে। গ্রামীণ উন্নয়ন মন্ত্রকের অধীনে দীনদয়াল অন্ত্যোদয় যোজনা-জাতীয় গ্রামীণ জীবিকা মিশনের তত্বাবধানে মহিলাদের জরুরি চাহিদা মেটাতে এই ওভারড্রাফ্টের সুবিধা দেওয়া হবে। গ্রামীণ মহিলাদের এই প্রকল্প বিরাট সুবিধা দেবে।

এদিকে সরকারি অনুমোদন পেয়েছে ইন্ডিয়া ব্যাংক অ্যাসোসিয়েশন। এরপর সব ব্যাংকে এই স্কিমটি বাস্তবায়ন করার পরামর্শ দিয়েছে অ্যাসোসিয়েশন। এখানেই শেষ নয়। এই প্রকল্পের সফল বাস্তবায়নের জন্য ওই বছরে ব্যাঙ্কগুলির শীর্ষ কর্তাদের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করেছে সরকার। রাজ্য গ্রামীণ জীবিকা মিশনও (State Rural Livelihood Mission)  এই প্রক্রিয়া শুরু করেছে। সেই অনুযায়ী গ্রামীণ 
মহিলা স্বনির্ভর গোষ্ঠীর সদস্যদের প্রধানমন্ত্রী জন ধন যোজনার সেভিংস অ্যাকাউন্ট রয়েছে এমন ব্যাঙ্কের শাখায় যেতে বলা হয়েছে। 

আসলে এই প্রকল্প (Day -NRLM  কী : দীনদয়াল অন্ত্যোদয় যোজনা-জাতীয় গ্রামীণ জীবিকা মিশন আসলে গ্রামীণ উন্নয়ন মন্ত্রকের একটি ফ্ল্যাগশিপ স্কিম। আর এর উদ্দেশ্য হলো গ্রামের গরিবী দূর করতে স্ব-নির্ভর গোষ্ঠীর মতো  সংগঠনিক মাধ্যমে দরিদ্র মহিলাদের সংগঠিত করা। ব্যাঙ্ক থেকে প্রয়োজনীয় ঋণের ব্যবস্থা করে এই মহিলাদের জীবিকা নির্বাহের ভিত্তি আরও মজবুত করার লক্ষ্যে কাজ করে চলেছে এই মিশন। সাধারনত 2011 সালের জুন মাসে প্রথম শুরু হয় এই মিশন।

Telegram Channel Link : Click Here

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Leave a Comment