Govtjob360

Search
Close this search box.

উৎকর্ষ প্রকল্পের মাধ্যমে বিপুল চাকরি, জেলায় জেলায় প্রশিক্ষণ কেন্দ্র -WB Govt Scheme

 রাজ্যের বেকার যুবক যুবতীদের জন্য দারুণ সুসংবাদ। রাজ্যের মূখ্য মন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় খোদ বেকারদের জন্য এই দারুণ সুখবরটি শোনালেন। রাজ্যের অন্যতম প্রকল্প উৎকর্ষ বাংলার মাধ্যমে বেকারদের জন্য বিপুল পরিমাণ কর্মসংস্থানের সুযোগ করে দিয়েছেন। এটা শুধু মুখের কথা নয় এটা বাস্তবে সত্য ঘটনা। অতীতেও এর মাধ্যমে বহু প্রার্থী নিজের কর্মসংস্থান খুঁজে পেয়েছেন এবার ফের নয়া করে কর্মী নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার।West Bengal Government New Scheme 

 

রাজ্যের বেকার যুবক যুবতীদের জন্য কর্মসংস্থান বাড়াতে কারিগরি শিক্ষার উপর জোর দিয়েছেন এবং এর মাধ্যমে প্রচুর শূন্যপদও তৈরি হবে। সরকারের সেই উদ্দেশ্যে উংকর্ষ বাংলা প্রকল্পের মাধ্যমে শূন্যপদ তৈরির বা বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছেন। সেই মতে রাজ্যের উৎকর্ষ বাংলা প্রকল্পের মাধ্যমে কারিগরি শিক্ষার প্রশিক্ষণ ও কর্মসংস্থান বৃদ্ধির বিশেষ উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার। ইতিমধ্যে জেলায় জেলায় কারিগরি শিক্ষা প্রশিক্ষণ নিবেন জেলার কারিগরি শিক্ষা দপ্তর। তার জেরে ইতিমধ্যে বহু প্রার্থী রাজ্য বা রাজ্যের বাইরে কর্মসংস্থান খুঁজে পেয়েছেন।

ইতিমধ্যে রাজ্য জুড়ে 2652 টি প্রশিক্ষণ কেন্দ্র তৈরি করেছে সংশ্লিষ্ট দপ্তর। এক্ষেত্রে সল্প মেয়াদি থেকে দীর্ঘ মেয়াদি উভয় ধরনের কোর্স এ ভর্তি হতে পারবেন বেকার যুবক যুবতীরা। আর শুধু তাই নয়, এক্ষেত্রে অষ্টম পাশ থেকে শুরু করে উচ্চ শিক্ষা পর্যন্ত বিভিন্ন কোর্সে প্রশিক্ষণ নিতে পারবেন। এখানে মোট 42 ধরনের কোর্সে ভর্তি নেওয়া হয়। অটোমোবাইল, টেক্সটাইল, কম্স্ট্রাকশন ও আরও বহু বৃত্তি মূলক কাজের প্রশিক্ষণ দেওয়া হয়। এক্ষেত্রে 6 মাস থেকে 1 বছর মেয়াদের বিভিন্ন কোর্সে ভর্তি করা হয়ে থাকে।

একটি রিপোর্ট থেকে জানা গিয়েছে, গত প্রায় দুই তিন মাসের মধ্যে রাজ্যের প্রায় 1100 বেকার যুবক যুবতী রাজ্যে বা রাজ্যের বাইরে চাকরি পেয়েছেন। শুধু তাই নয়, রাজ্য সরকারের তরফে  বিভিন্ন বেসরকারি সংস্থার কাছে কর্মী নিয়োগের কথা তুলে ধরেছে যাতে তাদের কর্মী প্রয়োজন পরলে সংশ্লিষ্ট দপ্তরের সঙ্গে যোগাযোগ করে। বর্তমানে ভিসিটিগুলিতে একজন করে প্লেসমেন্ট কো-অর্ডিনেটর রাখার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার ।এদিকে কারিগরি প্রশিক্ষণ দপ্তর থেকে সমস্ত ভিসিটিগুলির কাছে চিঠি পাঠানো হয়েছে বলে জানা গিয়েছে। অন্যদিকে কর্মসংস্থান বৃদ্ধি প্রক্রিয়া চালুর নির্দেশ দিয়েছে রাজ্য। এছাড়াও, নানান প্রশাসনিক বৈঠকে কারিগরি প্রশিক্ষণের মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টির প্রসঙ্গ তুলে ধরেন মুখ্যমন্ত্রী নিজেও।  বেশ কিছু বৈঠকে উপস্থিত ছিলেন শিল্প, বানিজ্য সংস্থার প্রতিনিধিরা। রাজ্যের মমতা সরকারের ‘উৎকর্ষ বাংলা’ প্রকল্পের সুফল মিলেছে ইতিমধ্যেই। আরও আশা করা যাচ্ছে, অদূর ভবিষ্যতে কর্মসংস্থান আরও বৃদ্ধি পাবে।

 

Join Telegram Channel : Click Here

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Leave a Comment