Govtjob360

Search
Close this search box.

অবশেষে রাজ্যে জেলায় জেলায় লাইব্রেরিয়ান পদে নিয়োগের বিজ্ঞপ্তি -WB Librarian Reqruitment

 রাজ্যের বেকারদের অবস্থা করুণাময়! এমন অবস্থায় রাজ্যের বহু দপ্তর রয়েছে যেখানে যুগ যুগ ধরে নিয়োগ প্রক্রিয়া বন্ধ রয়েছে। আর শুধু তাই নয় নিয়োগ জেরে বন্ধ রয়েছে স্বাভাবিক কার্যকলাপ। যার ফলে সাধারণ মানুষ অসুবিধার সম্মুখীন হচ্ছে। রাজ্যের বন দপ্তর থেকে লাইব্রেরি দপ্তর, শেষ নিয়োগ হয়েছে কয়েক বছর আগে। রাজ্যের লাইব্রেরিতে কর্মী হয়নি প্রায় এক যুগ ধরে। এদিকে রাজ্যে দিনে দিনে বেকারত্ব বেড়েই চলেছে। এমন অবস্থায় রাজ্য সরকার রাজ্যের বেকারদের জন্য সুসংবাদ শোনালো। WB Librarian Reqruitment

গত বছর এই নিয়োগের কথা উঠলেও নিয়োগ সংক্রান্ত কোনো নোটিশ জারি করা হয়নি রাজ্য সরকারের তরফে। তবে ফের রাজ্যের লাইব্রেরিতে 738 জন লাইব্রেরিয়ান পদে নিয়োগের সিদ্ধান্ত গ্রহণ করলো পশ্চিমবঙ্গ সরকার। 23 জেলার পাবলিক, ব্লক ও গ্রামীণ লাইব্রেরিতে এই সমস্ত কর্মী নিয়োগ করা হবে বলে জানা গিয়েছে। তবে অবশেষে রাজ্যের বেকারদের জন্য দারুণ সুখবর শোনালো সংশ্লিষ্ট দপ্তর।

অবশেষে দীর্ঘ প্রতিক্ষার অবসান ঘটলো। তবে সুত্র মারফত পাওয়া খবর অনুযায়ী এই নিয়োগ সম্পন্ন হবে জেলা ভিত্তিক হিসেবে। ইতিমধ্যে রাজ্যের কিছু জেলায় নিয়োগের বিজ্ঞপ্তিও প্রকাশ করে আবেদন গ্রহন শুরু হয়েছে। আমাদের পাওয়া এক জেলার নোটিশ অনুযায়ী সংশ্লিষ্ট নিয়োগ সম্পর্কে নিচে সবিস্তারে আলোচনা করা হল –

নোটিশ নম্বর : 239/DLO/DJ/23

পদের নাম : লাইব্রেরিয়ান(Librarian)

মোট শূন্যপদ রয়েছে : সংশ্লিষ্ট জেলায় মোট শূন্যপদ রয়েছে 21 টি তবে শূন্যপদগুলি বিভিন্ন সংরক্ষিত অনুযায়ী ভাগ করা রয়েছে। অফিসিয়াল নোটিশ ডাউনলোড করে অবশ্যই দেখেনিবেন।

কী আবেদন করবেন : সংশ্লিষ্ট জেলার প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী এক্ষেত্রে সরাসরি ইমেইল এড্রেসে আবেদন পাঠাতে হবে। আবেদন করতে অবশ্যই আবেদন পত্র বা বায়োডাটা সহ নিজের প্রয়োজনীয় সমস্ত ডকুমেন্টস এর PDF বানিয়ে নিচের দেওয়া ইমেইল এড্রেস পাঠাতে হবে।

ইমেইল এড্রেস : reclibdarjeeling23@gmail.com

নিয়োগ প্রক্রিয়া : প্রকাশিত নোটিশ অনুযায়ী নিয়োগ করা হবে মূলত লিখিত পরীক্ষা, কম্পিউটার টেস্ট ও ইন্টারভিউ এর মাধ্যমে। প্রথমে লিখিত পরীক্ষা 50 নম্বরের হবে তারপর 10 নম্বরের কম্পিউটার টেস্ট নিয়ে শেষে ইন্টারভিউ নিয়ে নিয়োগ করা হবে।

যোগ্যতা : এক্ষেত্রে প্রার্থীকে অবশ্যই উচ্চ মাধ্যমিক পাশ করতে হবে। এছাড়াও কম্পিউটার প্রশিক্ষণ সার্টিফিকেট থাকতে হবে সঙ্গে লাইব্রেরি ও ইনফরমেশন সায়েন্স এ পাশ সার্টিফিকেট থাকতে হবে। এছাড়াও যেহেতু দার্জিলিং জেলায় নিয়োগ করা হবে তাই এক্ষেত্রে নেপালী ভাষা জানতে হবে।

বয়সসীমা : বয়স হতে হবে 18 থেকে 40 বছরের মধ্যে।

মাসিক বেতন : মাসিক বেতন দেওয়া হবে 22,700 থেকে 58,500 টাকা দেওয়া হবে। 

অফিসিয়াল নোটিশ : ডাউনলোড 

Telegram Channel Link : Click Here

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Leave a Comment