Govtjob360

Search
Close this search box.

রাজ্যে 46 হাজার শূন্যপদে নিয়োগে, কোথায় কত? জানুন বিস্তারিত -WB Teachers Recruitment

রাজ্যে দীর্ঘদিন যাবত শিক্ষক নিয়োগ নেই। তার মধ্যে শিক্ষামন্ত্রী শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর কথাই চোখ কপালে উঠে চাকরিপ্রার্থীদের সহ আমজনতার। গত কয়েকদিন আগে তিনি জানান, রাজ্যে মোট শূন্যপদ হয়েছে শুধু 781 টি, যা শুনে সকলের মধ্যে নানা প্রশ্ন জাগতে শুরু করে। রাজ্যে দীর্ঘদিন ধরে শিক্ষক নিয়োগ নেই, তারপরও শূন্য পদ এত কম কেন। কিন্তু অবশেষে রাজ্যের শিক্ষা মন্ত্রী ব্রাত্য বসু তার তার কথা শুধরে নিয়ে গত বুধবার তিনি নতুন করে শূন্যপদ জানিয়ে দেন। WB

 

ঐদিন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানান, যে রাজ্যে প্রাথমিক, উচ্চ প্রাথমিক, মাধ্যমিক এবং উচ্চ স্তরে শিক্ষক নিয়োগের শূন্যপদ সমূহ এর আগেই সরকারের তরফে প্রকাশ করা হয়েছে। আরো জানান যে, ঐদিন তিনি আগের শূন্যপদ বাদ দিয়ে নতুন শূন্য পদের কথা উল্লেখ করেছেন। ঠিক সেই কারণে নতুন শূন্য পদের সংখ্যা এত কম। তবে সর্বমোট শূন্য পদ মিলিয়ে অনেক বেশি রয়েছে।

 

তিনি জানান যে, নতুন করে রাজ্যে শিক্ষক নিয়োগের ক্ষেত্রে শূন্য পদ তৈরি হয়েছে 781 টি তারমধ্যে যেখানে প্রাথমিক, উচ্চ প্রাথমিক, মাধ্যমিক এবং উচ্চ স্তরে শূন্য পদ রয়েছে যথাক্রমে 267,473,28 ও 13 টি।

 

রাজ্যে মোট নতুন শূন্য পদের সংখ্যা যদিও 781 টি কিন্তু প্রাথমিক, উচ্চ প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ স্তরে মোট শূন্য পদের সংখ্যা রয়েছে প্রায় 45 হাজার। তার মধ্যে আরও 781 টি শূন্য পদ যোগ দিলে দেখা যায় শিক্ষা বিভাগে মোট শূন্যপদ রয়েছে প্রায় 46 হাজার। 

 

এরপরে কত বুধবার বিধানসভায় নিজের ঘরে তিনি শূন্যপদ সম্পর্কে ফের মুখ খুলেন এবং তিনি এদিন জানান যে, বিধানসভার প্রশ্নোত্তর পর্বে আমি বলেছিলাম, শিক্ষকের শূন্যপদ কত, আমার পক্ষে এই মুহূর্তে তা বলা সম্ভব নয়। কারণ প্রতিনিয়ত কোনও না কোনও শিক্ষক-শিক্ষিকা অবসর নিচ্ছেন। সেই প্রসঙ্গে আমি যা বলেছি, তা হল যে পদগুলি পড়ে রয়েছে তার তথ্য। আমার কথা নিয়ে কিছু বিতর্ক সৃষ্টি হয়েছে। কিছু তথ্য দিয়ে সেই বিতর্কের অবসান করতে চাই।’

রাজ্যের বিশ্ববিদ্যালয়ে গ্রুপ-ডি ও সি পদে নিয়োগের বিজ্ঞপ্তি, মাধ্যমিক পাশে আবেদন করুন

এরপরে তিনি সব ধরনের শূন্য পদের সংখ্যা জানিয়ে দেন এবং তিনি জানান যে 2022 সালের প্রাথমিক শিক্ষক নিয়োগের ক্ষেত্রে তিনি প্রায় 12 হাজার শূন্য পদের তালিকা পাঠিয়েছেন এবং এবং এর পাশাপাশি উচ্চ প্রাথমিকে প্রায় 14 হাজার শূন্য পদে নিয়োগের তালিকাও তিনি পাঠিয়েছেন।

 

এদিন তিনি আরো জানান যে শিক্ষা দপ্তর কর্তৃক কোনো রকম শূন্য পদ আটকে রাখা হয়নি। আদালতের নির্দেশ এলেই তবে আমরা প্রচুর শূন্য পদে নিয়োগ করা শুরু করে দেব।

  1. Telegram Channel : Join Now
  2. WhatsApp Group : Join Now
WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Leave a Comment