রাজ্যবাসীর জন্য দারুণ সুখবর! বিদুৎ বিলে বিরাট ছাড়, নাম লেখান এই প্রকল্পে -WB Govt Scheme

তৃণমূল সরকারের প্রদত্ত যে প্রকল্পগুলি বাংলার মানুষ উপভোগ করছে তার মধ্যে অন্যতম একটি প্রকল্প হল হাসির আলো প্রকল্প (Hasir Alo)। এই প্রকল্পের মাধ্যমে বিদ্যুৎ বিলের উপর ৩০০ টাকা পর্যন্ত ছাড় দেওয়া হয়ে থাকে। বিগত চার বছর থেকে এই রাজ্যের লক্ষ লক্ষ বাসিন্দারা উপভোগ করছেন তিন মাসের ইলেকট্রিকের বিলের উপর ৩০০ টাকা পর্যন্ত ছাড়ের সুবিধা।

wb govt scheme

এই হাসির আলো (Hasir Alo )প্রকল্প শুরু করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ২০২০ সালে প্রথম হাসির আলো (Hasir Alo) প্রকল্প চালু করা হয়। এই প্রকল্পের গ্রাহকরা তিন মাসে ৭৫ ইউনিট পর্যন্ত বিদ্যুৎ বিনা পয়সায় ব্যবহার করেন। আর ৭৫ ইউনিট বিদ্যুতের খরচ পড়ে প্রায় ৩০০ টাকা মতো। এই প্রকল্পের সুযোগ সেই সকল পরিবারের সদস্যরাই পাবেন যাদের পরিবারের মানুষদের জন্য ০.৩ কিলোওয়াট এর ক্ষমতা সম্পন্ন বিদ্যুৎ সংযোগ রয়েছে। যে সকল পরিবারে প্রতি মাসে ২৫ ইউনিট অর্থাৎ তিন মাসে ৭৫ ইউনিট বিদ্যুৎ খরচ হয় সেই সকল পরিবার এই প্রকল্পের আওতায় আসতে পারবেন। WB Govt Scheme

এই প্রকল্পের উপভোক্তাদের অবশ্যই অন্ত্যোদয় অন্ন যোজনা অর্থাৎ বিপিএল তালিকাভুক্ত হতে হবে। মুখ্যমন্ত্রী হাসির আলো প্রকল্প উদ্বোধন করার সময় ঘোষণা করেছিলেন যে রাজ্যের আর্থিকভাবেই পিছিয়ে পড়া পরিবারের উপর থেকে বিদ্যুৎ বোঝা কমানোর জন্য এই প্রকল্প প্রণয়ন করা হল। এবার প্রশ্ন হল এই প্রকল্পের জন্য আবেদন কিভাবে করা যেতে পারে?

পশ্চিমবঙ্গ সরকারের হাসির আলো প্রকল্পের সুবিধা উপভোগ করতে হলে বিপিএল তালিকাভুক্ত ব্যক্তিদের নিজেদের ডকুমেন্টস সহ নিকটবর্তী বিদ্যুৎ দপ্তরের অফিসে যোগাযোগ করতে হবে। আবার এই প্রকল্পের নাম নথিভূক্ত করতে গেলে দুয়ারে সরকার ক্যাম্পে যোগাযোগ করা যেতে পারে। দুয়ারের সরকার ক্যাম্পে সরকারি ও আধিকারিকরা গ্রাহকদের থেকে এই প্রকল্পের আবেদন পত্র জমা নিয়ে তাদের ৭৫ ইউনিট বিদ্যুৎ ব্যবহারের সুযোগ করে দেবে।

দুয়ারে সরকার কবে বসবে? ২০২৪ সালে দুয়ারে সরকার ক্যাম্প কবে বসবে তা এখনো অফিশিয়ালি কোনো ঘোষণা হয়নি। তবে একসূত্র মারফত খবর পাওয়া গেছে যে এই জুলাই মাসেই রাজ্যের বিভিন্ন প্রান্তে আবার শুরু হবে দুয়ারে সরকার ক্যাম্প। তাই আপনার এলাকায় কবে এই ক্যাম্পটি বসবে সেই খবরটি ভালোভাবে নিয়ে সেখানে গিয়ে হাসির আলো প্রকল্পের নাম নথিভুক্ত করার জন্য আবেদন পত্র জমা করুন।

Written by Nupur Chattopadhyay

WhatsApp Channel  Join Now
Telegram Channel  Join Now

Leave a Comment

x