মাসে মাসে পেতে পারেন ৩০০০ টাকা, এই স্কিমের সুবিধা নিয়ে ফেলুন এক্ষুনি -Central Govt Scheme

রাজ্য সরকারের লক্ষীর ভান্ডার প্রকল্পের মত আরো এক ধামাকাদার প্রকল্পের কথা বলতে যাচ্ছি, আপনি আবেদন করলে পেয়ে যেতে পারেন মাসিক ৩০০০ টাকা। তবে এই প্রকল্পের সুবিধা সব বয়সীরা পাবেন না। এছাড়াও এই প্রকল্পে আবেদন করতে বেশ কিছু শর্ত রয়েছে আসুন আমরা এই প্রতিবেদনের মাধ্যমে সংশ্লিষ্ট প্রকল্প সম্পর্কে আরো বিস্তারিত জেনে নেওয়া নি।

central Govt Scheme

বর্তমানে রাজ্য সরকারের অন্যতম গুরুত্বপূর্ণ প্রকল্প হলো লক্ষ্যের ভান্ডার। ২০২১ সালে রাজ্য সরকার ক্ষমতা আসার পরে এই প্রকল্পের ঘোষণা করেন এবং গোটা রাজ্য জুড়ে এই প্রকল্পের সুবিধা পাচ্ছেন ২৫ থেকে ৬০ বছরের সকল মহিলারা। রাজ্য সরকারের এই প্রকল্প যদিও রাজ্যের মধ্যে সীমাবদ্ধ কিন্তু অন্য রাজ্যেও এই প্রকল্পের সুবিধা প্রশংসায় পঞ্চমুখ। কেন এই প্রকল্পের মাধ্যমে ঘরে বসে মহিলারা মাসিক পেয়ে থাকেন ১০০০ ও ১২০০০ টাকা। (Central Govt Scheme)

 

এছাড়াও রাজ্য সরকারের অন্যান্য বিভিন্ন প্রকল্পের মাধ্যমে রাজ্যবাসী নানাভাবে উপকৃত হয়েছে। কিন্তু থেমে নেই কেন্দ্র সরকারও। ইতিমধ্যে রাজ্য সরকারের এই প্রকল্পের মতো কেন্দ্র সরকারের (Central Govt Scheme) এমন এক প্রকল্প রয়েছে যার মাধ্যমে নির্দিষ্ট বয়স পেরোলে দেশবাসীর মধ্যে অনেকেই পেতে পারেন মাসে মাসে ৩ হাজার টাকা। তবে এই সুবিধা কেবল দেশের কৃষকদের জন্য।

 

 কেন্দ্র সরকারের (Central Govt Scheme) এমন এক স্কিম রয়েছে যার নাম হল প্রধানমন্ত্রী কিষান মানধন যোজনা। সরকারি কর্মীদের মত দেশের দেশের কৃষকদেরও ৬০ বছর পেরোলে মাসিক পেনশন দেওয়া হবে এই প্রকল্পের মাধ্যমে। এই প্রকল্পের মাধ্যমে ৬০ বছর পেরোলে মাসিক পেনশন দেওয়া হবে ৩০০০ টাকা। তবে কোনো কারণবশত কৃষকের মৃত্যু হলে তার স্ত্রীকে ৫০ শতাংশ টাকা মাসে মাসে দেওয়া হবে।

 

কেন্দ্র সরকারের এই স্কিমের মাধ্যমে এখনো পর্যন্ত প্রায় ২০ লক্ষ কৃষক নাম নথিভুক্ত করেছেন। এই স্কিমে আবেদন জানাতে পারবেন ১৮ থেকে ৪০ বছর বয়সের মধ্যে। এই স্কিম এর মাধ্যমে একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ সঞ্চয় করতে হবে যা আপনার আবেদনের সময় বয়সের উপর নির্ভর করবে। ৬০ বছর আগে পর্যন্ত এই অর্থ সঞ্চয় করতে হবে এবং তারপর ৬০ বছর পেরোলে প্রতি মাসে ৩ হাজার টাকা দেওয়া হবে।  (Central Govt Scheme)

 

এই সুবিধা পেতে গেলে প্রথমে একটি পেনশন অ্যাকাউন্ট সাবস্ক্রাইব করতে হবে এবং জীবন বীমা কর্পোরেশনের মাধ্যমে এই অর্থ সঞ্চয় করতে হবে। আবেদন করা যাবে অনলাইনের মাধ্যমেও এবং নিকটবর্তী সরকারি অফিসে গিয়েও এর জন্য আবেদন জানাতে পারেন। পেনশন অ্যাকাউন্ট সাবস্ক্রাইব করার সময় নগদে টাকা জমা করতে হবে এবং পরবর্তীতে অটো ডেবিট এর মাধ্যমে সঞ্চয় করতে পারবেন।  (Central Govt Scheme)

 

এই প্রতিবেদনে প্রধানমন্ত্রী কিষান মানধান যোজনার সম্পর্কে সংক্ষিপ্তভাবে আলোচনা করা হয়েছে। আগে বিস্তারিত জেনে নিবেন এবং তারপর এই স্কিমের সুবিধা নিতে পারেন।

 

Leave a Comment

x