SBI ব্যাংকে 10 হাজার কর্মী নিয়োগ হচ্ছে, কর্মপ্রার্থীদের জন্য দারুণ সুসংবাদ – Bank Job Recruitment

১০,০০০ পদে নিয়োগ করার লক্ষ্যমাত্রা নিয়েছে SBI অর্থাৎ স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার। SBI চেয়ারম্যান সিএস শেট্টি বলেছেন বর্তমানে সমগ্র ভারতবর্ষ জুড়ে তাদের ২২,৫৪২ টি ব্যাঙ্ক শাখা রয়েছে। আগামী বছরের মধ্যে আরো ৬০০ টি নতুন শাখা খোলা হবে। বিপুলসংখ্যক শাখায় কাজের জন্য প্রচুর কর্মী প্রয়োজন। তবে একসঙ্গে এত কর্মী নিয়োগ সম্ভব নয় তাই তারা ধাপে ধাপে কর্মী নিয়োগের সিদ্ধান্ত গ্রহণ করেছেন। SBI সমগ্র দেশ জুড়ে ৫০ কোটির বেশি জনগণকে পরিষেবা প্রদান করে। SBI Bank Job Recruitment

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া হল ভারতের বৃহত্তম ব্যাংক। সময়ের সাথে সাথে মানুষের চাহিদা এবং কাজের পরিমাণ দ্রুত বাড়ছে। এই সমস্ত চাহিদার কথা লক্ষ্য রেখে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া কর্মী নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে। বর্তমানে প্রায় দশ হাজারে কাছাকাছি শূন্য পদে ‌ডেটা সায়েন্টিস্ট, ডেটা আর্কিটেট, নেটওয়ার্ক অপারেটর পদে কর্মী নিয়োগ করা হবে। মূলত প্রযুক্তি ক্ষেত্রে বিভিন্ন ধরনের পদে লোক নিয়োগ করা হবে। নিম্নে SBI নিয়োগ সংক্রান্ত বিস্তারিত তথ্য যেমন- শূন্য পদ, শিক্ষাগত যোগ্যতা, আবেদন পদ্ধতি, আবেদন কবে শুরু হয়েছে ইত্যাদি আলোচনা করা হলো।

নিয়োগ কারি সংস্থা:

যেহেতু স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া কর্মী নিয়োগ করা হবে, এই নিয়োগ প্রক্রিয়াটি স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI) তরফে সম্পূর্ণ করা হবে।

শূন্যপদের নাম:

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ায় যে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে, এখানে ডেটা সায়েন্টিস্ট, ডেটা আর্কিটেট, নেটওয়ার্ক অপারেটর মত একাধিক পদে কর্মী নিয়োগ করা হবে।

মোট পদের সংখ্যা:

২০২৪ সালের মার্চের নিরিখে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার বর্তমানে মোট কর্মচারীর সংখ্যা হল ২,৩২,৯৯৬ টি। সময়ের সাথে সাথে ব্যাংকে কাজের চাপ বৃদ্ধি পাচ্ছে, তাই এই কর্মচারী যথেষ্ট নয়। তাই স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ১০,০০০ কাছাকাছি শূন্য পদে কর্মী নিয়োগ করতে চলেছে।

আবেদন যোগ্যতা:

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া নিয়োগ প্রক্রিয়ায় অংশগ্রহণকারী অবশ্যই ভারতীয় নাগরিক হতে হবে। এছাড়াও আবেদনকারী কে ন্যূনতম উচ্চ মাধ্যমিক পাস এবং স্নাতক সম্পূর্ণ করে থাকতে হবে। ‌ যেহেতু একাধিক পদে নিয়োগ করা হবে। তাই একাধিক ভিন্ন পদে ভিন্ন যোগ্যতা চাওয়া হয়েছে। এই সংক্রান্ত বিস্তারিত তথ্য অফিসিয়াল নোটিফিকেশন থেকে জানা যাবে।

আবেদন পদ্ধতি:

নিয়োগ প্রক্রিয়ায় সম্পূর্ণ অনলাইনের মাধ্যমে অংশগ্রহণ করতে হবে। তার জন্য আবেদনকারী কে SBI অফিশিয়াল ওয়েবসাইটে যেতে হবে। ‌ ওয়েবসাইটে গিয়ে মোবাইল নাম্বার দিয়ে রেজিস্ট্রেশন করে নিতে হবে। ‌ রেজিস্ট্রেশন সম্পূর্ণ হয়ে গেলে রেজিস্ট্রেশন আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে পরবর্তী আবেদন প্রক্রিয়াটি সম্পন্ন করতে পারবেন। আবেদনের ক্ষেত্রে চাকরিপ্রার্থীদের প্রয়োজনীয় ডকুমেন্ট যেমন- সাম্প্রতিক রঙিন পাসপোর্ট সাইজের ফটো এবং সিগনেচার, পরিচয় পত্র হিসেবে আধার কার্ড অথবা ভোটার কার্ড, শিক্ষাগত যোগ্যতার নথিপত্র, কম্পিউটার দক্ষতা ইত্যাদি প্রয়োজন।

রেলে 1 লক্ষ গ্রুপ ডি কর্মী নিয়োগ, মাধ্যমিক পাশে করা যাবে আবেদন, দেখুন বিস্তারিত -Railway Group D Job Recruitment

আবেদন তারিখ:

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া একাধিক নতুন শাখা চালু হওয়ায়, নতুন কর্মী নিয়োগের চাহিদা তৈরি হয়েছে। তাই SBI চেয়ারম্যান সিএস শেট্টি ঘোষণা করেছেন আগামী কিছুদিনের মধ্যে ১০ হাজার শুন্য পদে কর্মী নিয়োগ করা হবে। এই নিয়ে প্রাথমিক বিজ্ঞপ্তি প্রকাশিত হলেও কবে থেকে আবেদন প্রক্রিয়ায় শুরু হবে তা জানা যায়নি। তবে আশা করা হচ্ছে সামনের মাস থেকে নিয়োগ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশিত হবে এবং আবেদন প্রক্রিয়া শুরু হবে।

 

WhatsApp Channel Join Now
Telegram Channel Join Now
WhatsApp Group Join Now
Telegram Group Join Now