রাজ্যবাসীর জন্য দারুণ সুখবর! বিদুৎ বিলে বিরাট ছাড়, নাম লেখান এই প্রকল্পে -WB Govt Scheme

তৃণমূল সরকারের প্রদত্ত যে প্রকল্পগুলি বাংলার মানুষ উপভোগ করছে তার মধ্যে অন্যতম একটি প্রকল্প হল হাসির আলো প্রকল্প (Hasir Alo)। এই প্রকল্পের মাধ্যমে বিদ্যুৎ বিলের উপর ৩০০ টাকা পর্যন্ত ছাড় দেওয়া হয়ে থাকে। বিগত চার বছর থেকে এই রাজ্যের লক্ষ লক্ষ বাসিন্দারা উপভোগ করছেন তিন মাসের ইলেকট্রিকের বিলের উপর ৩০০ টাকা পর্যন্ত ছাড়ের সুবিধা।

wb govt scheme

এই হাসির আলো (Hasir Alo )প্রকল্প শুরু করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ২০২০ সালে প্রথম হাসির আলো (Hasir Alo) প্রকল্প চালু করা হয়। এই প্রকল্পের গ্রাহকরা তিন মাসে ৭৫ ইউনিট পর্যন্ত বিদ্যুৎ বিনা পয়সায় ব্যবহার করেন। আর ৭৫ ইউনিট বিদ্যুতের খরচ পড়ে প্রায় ৩০০ টাকা মতো। এই প্রকল্পের সুযোগ সেই সকল পরিবারের সদস্যরাই পাবেন যাদের পরিবারের মানুষদের জন্য ০.৩ কিলোওয়াট এর ক্ষমতা সম্পন্ন বিদ্যুৎ সংযোগ রয়েছে। যে সকল পরিবারে প্রতি মাসে ২৫ ইউনিট অর্থাৎ তিন মাসে ৭৫ ইউনিট বিদ্যুৎ খরচ হয় সেই সকল পরিবার এই প্রকল্পের আওতায় আসতে পারবেন। WB Govt Scheme

এই প্রকল্পের উপভোক্তাদের অবশ্যই অন্ত্যোদয় অন্ন যোজনা অর্থাৎ বিপিএল তালিকাভুক্ত হতে হবে। মুখ্যমন্ত্রী হাসির আলো প্রকল্প উদ্বোধন করার সময় ঘোষণা করেছিলেন যে রাজ্যের আর্থিকভাবেই পিছিয়ে পড়া পরিবারের উপর থেকে বিদ্যুৎ বোঝা কমানোর জন্য এই প্রকল্প প্রণয়ন করা হল। এবার প্রশ্ন হল এই প্রকল্পের জন্য আবেদন কিভাবে করা যেতে পারে?

পশ্চিমবঙ্গ সরকারের হাসির আলো প্রকল্পের সুবিধা উপভোগ করতে হলে বিপিএল তালিকাভুক্ত ব্যক্তিদের নিজেদের ডকুমেন্টস সহ নিকটবর্তী বিদ্যুৎ দপ্তরের অফিসে যোগাযোগ করতে হবে। আবার এই প্রকল্পের নাম নথিভূক্ত করতে গেলে দুয়ারে সরকার ক্যাম্পে যোগাযোগ করা যেতে পারে। দুয়ারের সরকার ক্যাম্পে সরকারি ও আধিকারিকরা গ্রাহকদের থেকে এই প্রকল্পের আবেদন পত্র জমা নিয়ে তাদের ৭৫ ইউনিট বিদ্যুৎ ব্যবহারের সুযোগ করে দেবে।

দুয়ারে সরকার কবে বসবে? ২০২৪ সালে দুয়ারে সরকার ক্যাম্প কবে বসবে তা এখনো অফিশিয়ালি কোনো ঘোষণা হয়নি। তবে একসূত্র মারফত খবর পাওয়া গেছে যে এই জুলাই মাসেই রাজ্যের বিভিন্ন প্রান্তে আবার শুরু হবে দুয়ারে সরকার ক্যাম্প। তাই আপনার এলাকায় কবে এই ক্যাম্পটি বসবে সেই খবরটি ভালোভাবে নিয়ে সেখানে গিয়ে হাসির আলো প্রকল্পের নাম নথিভুক্ত করার জন্য আবেদন পত্র জমা করুন।

Written by Nupur Chattopadhyay

SSC Stenographer Recruitment 2024:- যে সকল প্রার্থীরা উচ্চ মাধ্যমিক পাশ করে চাকরির জন্য অপেক্ষা করছিলেন তাদের জন্য এবার দুর্দান্ত একটি সুখবর এসেছে। সাম্প্রতিক সময়ে স্টাফ সিলেকশন কমিশন (Staff Selection Commission) বেশ কিছু কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। প্রার্থীদের স্টেনোগ্রাফার পদে নিয়োগ করা হবে। ইচ্ছুক প্রার্থীরা দেখে নিন যে স্টাফ সিলেকশন কমিশনের এই পরীক্ষায় আবেদন করতে হলে শিক্ষাগত যোগ্যতা, বয়সসীমা, আবেদন পদ্ধতি ও নিয়োগ পদ্ধতি কি রয়েছে। Central Government Job Recruitment

central government job recruitment

পদের নাম- স্টাফ সিলেকশন কমিশন (Staff Selection Commission) স্টেনোগ্রাফার পদে কর্মী নিয়োগ করতে চলেছে।

শূন্য পদের সংখ্যা– স্টেনোগ্রাফার পদে শূন্যস্থান রয়েছে ২০০৬ টি।

বেতন পরিকাঠামো- বেতন পরিকাঠামো জানার জন্য বিজ্ঞপ্তিটি ভালো করে পড়ুন।।

যোগ্যতার বিবরণ (SSC Stenographer Recruitment 2024 Elegible Criteria)-

স্টাফ সিলেকশন কমিশনের স্টেনোগ্ৰাফার পদে কর্মী নিয়োগের যে বিজ্ঞপ্তিটি প্রকাশিত হয়েছে সেখানে প্রার্থীদের আবেদন করতে গেলে বিভিন্ন যোগ্যতা থাকা বাঞ্ছনীয়।

শিক্ষাগত যোগ্যতা- এই পদে আবেদন করতে গেলে ইচ্ছুক প্রার্থীদের সরকার স্বীকৃত যে কোন স্কুল থেকে উচ্চ মাধ্যমিক পাশ হওয়া বাঞ্ছনীয়।

বয়স– এই পদে আবেদনের জন্য প্রার্থীদের বয়স হতে হবে ০১/০৮/২০২৪ তারিখ অনুযায়ী ১৮ বছর থেকে ৪০ বছরের মধ্যে। এসটি, এসসি, ওবিসি ও PWBD ক্যাটাগরির প্রার্থীরা সরকারি নিয়ম অনুযায়ী বয়সের ছাড় পাবে।

আবেদন পদ্ধতি (SSC Stenographer Recruitment 2024 Application Process)

১) স্টেনোগ্রাফার পদে আবেদন করতে হলে প্রার্থীদের অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। প্রথমে স্টাফ সিলেকশন কমিশনের ওয়েবসাইটে (ssc.gov.in) যেতে হবে।

২) এরপর হোমপেজে নিয়ে কেরিয়ার অপশনে ক্লিক করতে হবে

৩) এরপর আবেদন জমা দেওয়ার লিংকটি তে ক্লিক করে নিজের নাম অভিভাবকের নাম ঠিকানা সমস্ত সঠিকভাবে ইনপুট করতে হবে।

৪) প্রয়োজনীয় ডকুমেন্টস এবং পরীক্ষার ফি পেমেন্ট করে সাবমিট বাটনে ক্লিক করলেই আবেদন পত্র জমা দেওয়ার কাজ সম্পন্ন হয়ে যাবে।

আবেদনের মূল্য- এই পরীক্ষার ক্ষেত্রে ওবিসি ও জেনারেল ক্যাটাগরির প্রার্থীদের আবেদন মুল্য দিতে হবে ১০০/- টাকা এবং এসটি এসসি ক্যাটাগরির প্রার্থীদের কোনো প্রকার আবেদন মুল্য দিতে হবে না।

আবেদন জমা দেওয়ার সময়সীমা– গত ২৬ জুলাই ২০২৪ থেকে আবেদন জমা দেওয়ার কাজ শুরু হয়েছে চলবে আগামী ১৭ আগস্ট ২০২৪ তারিখ পর্যন্ত।

নিয়োগ প্রক্রিয়া- এই পরীক্ষায় প্রার্থী বাছাই করা হবে অনলাইন ভিত্তিক পরীক্ষা (CBT), স্টেনোগ্রাফি দক্ষতা পরীক্ষা, ডকুমেন্টস ভেরিফিকেশন ও মেডিকেল টেস্টের মাধ্যমে। Written by Nupur Chattopadhyay

Official Notification : Download

WhatsApp Channel Join Now
Telegram Channel Join Now
WhatsApp Group Join Now
Telegram Group Join Now