Govtjob360

Search
Close this search box.

রাজ্য জুড়ে 9,400 শূন্যপদে অঙ্গনওয়ারী কর্মী ও সহায়িকা নিয়োগ, অষ্টম ও মাধ্যমিক পাশ -WB ICDS Anganwari Recruitment

চাকরি প্রার্থীদের জন্য ফের দারুণ সুসংবাদ। রাজ্যের জেলায় জেলায় হাজার হাজার শূন্যপদে অঙ্গনওয়ারী কর্মী ও সহায়িকা   পদে নিয়োগ করতে চলেছে রাজ্য সরকার। রাজ্য সরকার কর্তৃক এদিন 1 লক্ষ 25 হাজার কর্মী নিয়োগের কথা উল্লেখ করেছে। পঞ্চায়েত ভোটের আগে ফের একবার বিরাট সংখ্যায় পশ্চিমবঙ্গে চাকরি দিতে চলেছে রাজ্য সরকার। এর মধ্যে অন্যতম নিয়োগ হলো রাজ্যের জেলায় জেলায় ICDS Anganwari কর্মী ও সহায়িকা নিয়োগ। আসুন তাহলে সংশ্লিষ্ট নিয়োগ সম্পর্কে আরও বিস্তারিত জেনে নেওয়া যাক। কীভাবে আবেদন করতে হবে বা কীভাবে নিয়োগ করা হবে অথবা যোগ্যতা কী লাগবে।

 

 

কী কী পদে নিয়োগ করা হবে :
ICDS কেন্দ্রে সাধারণত তিন ধরনের পদ থাকে।  অঙ্গনওয়ারী কর্মী, অঙ্গনওয়ারী সহায়িকা ও সুপারভাইজার। সম্ভবত এই ধরনের পদে নিয়োগ করা হবে।

মোট শূন্যপদ : রাজ্যজুড়ে মোট প্রায় 9,400 পদে নিয়োগ করা হবে বলে জানা গিয়েছে। এদিন মূখ্যমন্ত্রী নিজেই ঘোষণা করে জানিয়ে দেয়।

শিক্ষাগত যোগ্যতা : এক্ষেত্রে বিভিন্ন পদের জন্য শিক্ষাগত যোগ্যতা হতে হবে বিভিন্ন। অঙ্গনওয়ারী সহায়িকা পদের জন্য শিক্ষাগত যোগ্যতা হতে হবে অষ্টম পাশ বা তার সমতুল্য, অঙ্গনওয়ারী কর্মী পদের জন্য শিক্ষাগত যোগ্যতা হতে হবেম মাধ্যমিক পাশ বা তার সমতুল্য এছাড়াও অঙ্গনওয়ারী সুপারভাইজার পদের জন্য শিক্ষাগত যোগ্যতা হতে হবে গ্রেজুয়েট পাশ বা তার সমতুল্য।

বয়সসীমা : এক্ষেত্রে প্রার্থীর বয়স হতে হবে নূন্যতম 18 বছর এবং সর্বোচ্চ 45 বছরের মধ্যে। তবে অফিসিয়াল নোটিশ প্রকাশ করলে স্পষ্ট ধারণা পাওয়া যাবে।

মাসিক বেতন : এক্ষেত্রে সাধারণত প্রতি মাসে বেতন দেওয়া হয় 9,300 থেকে 34,800 টাকা। তবে বিভিন্ন পদ অনুযায়ী মাসিক বেতন ভিন্ন ভিন্ন। এটি কেন্দ্র সরকার অনুযায়ী দেওয়া হয়।

আবেদন পদ্ধতি : এক্ষেত্রে সম্ভবত অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে বা তবে কোনো কোনো জেলার ক্ষেত্রে অফলাইনে আবেদন পত্র জমা নিতে পারে। তবে অফিসিয়াল নোটিশ ডাউনলোড করে নিয়োগ সংক্রান্ত আরও বিস্তারিত জানতে পারবেন।

আবেদন করতে জরুরি ডকুমেন্টস সমূহ :
1. মাধ্যমিক অ্যাডমিট কার্ড
2. শিক্ষাগত যোগ্যতার সমস্ত ডকুমেন্টস
3. পাসপোর্ট সাইজের ছবি
4. জাতিগত সংশয় পত্র ( যদি থাকে)
5. আধার বা ভোটার কার্ড
6. অন্যান্য জরুরি ডকুমেন্টস

নিয়োগ প্রক্রিয়া : এক্ষেত্রে যারা আবেদন করবে তাদের নিয়োগ করা হবে প্রথমে লিখিত পরীক্ষা ও পরে ইন্টারভিউ দিয়ে। এরপর ফাইনাল লিস্ট তৈরি করে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করা হবে।

আবেদন সম্পর্কে আরও বিস্তারিত জানতে নিচে শেষ পর্যন্ত পড়বেন –
OFFICIAL Website : Click Here 

Join Telegram Channel : Click Here

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Leave a Comment